কৃষিপণ্য পরিবহনে ব্যবস্থা নিতে ডিসি-এসপিদের মন্ত্রণালয়ের চিঠি

কৃষিপণ্য পরিবহনে ব্যবস্থা নিতে ডিসি-এসপিদের মন্ত্রণালয়ের চিঠি
করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সোমবার (৫ এপ্রিল) থেকে সাতদিনের জন্য জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এ সময়ে কৃষিপণ্য পরিবহনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা দিতে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপারদের (এসপি) কাছে চিঠি পাঠিয়েছে কৃষি মন্ত্রণালয়।

রোববার (৪ এপ্রিল) কৃষি মন্ত্রণালয় থেকে এ চিঠি ডিসি, এসপি ছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবং উপজেলা কৃষি অফিসারদের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সরকার শর্ত সাপেক্ষে সার্বিক কার্যাবলী বা চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে। নিষেধাজ্ঞার সময়ে অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে রাসায়নিক সার ও অন্যান্য কৃষিজাত পণ্য/উপকরণ ব্যবসার সঙ্গে জড়িতদের পণ্য পরিবহন ও ক্রয়-বিক্রয়ে যাতে কোনো ধরনের অসুবিধা না হয় এবং বোরো ধান কর্তনজনিত কারণে আন্তঃজেলা কৃষি শ্রমিকের যাতায়াত যেন বাধার সম্মুখীন না হয় সেই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ/সহযোগিতা দিতে অনুরোধ জানানো হয়।

লকডাউনের বিষয়টি উল্লেখ না করে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করে নতুন নির্দেশনা দিয়েছে সরকার। ৫ এপ্রিল (সোমবার) থেকে ১১ এপ্রিল পর্যন্ত এসব বিধিনিষেধ মেনে চলতে হবে। রোববার (৪ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা