লকডাউন বাস্তবায়নে র‌্যাব-পুলিশের কঠোর প্রস্তুতি

লকডাউন বাস্তবায়নে র‌্যাব-পুলিশের কঠোর প্রস্তুতি
করোনা ভাইরাসের ভয়ঙ্কর পরিস্থিতি সামাল দিতে, আবারও সারাদেশে আগামীকাল সোমবার (৫ এপ্রিল) থেকে ৭ দিনের লকডাউন ঘোষণা করা হচ্ছে। তবে লকডাউনের আওতামুক্ত থাকবে জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান। স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, পণ্যবাহী পরিবহনের পাশাপাশি খোলা থাকবে সংবাদপত্র সংশ্লিষ্ট পরিবহনও। এর বাইরে শুধু শিল্পকারখানা খোলা থাকবে। শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনে শিফট অনুযায়ী কাজ করবেন। সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। সরকারের দেওয়া নির্দেশনা বাস্তবায়নে কঠোর প্রস্তুতি নিয়েছে পুলিশ-র‌্যাবসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা। পরিস্থিতি বিবেচনায় লকডাউন আরও বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

রাজধানী ঢাকায় এই লকডাউন কার্যকরে কঠোর থাকবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গতকাল শনিবার (৩ এপ্রিল) বিকেলে ডিএমপির অতিরিক্ত কমিশনার কৃষ্ণ পদ রায় গণমাধ্যমকে বলেন, আমরা মাঠে থেকে লকডাউন কার্যকর করব এবং কঠোরভাবে কার্যকর করব। অনেক আর্থিক ক্ষতি হবে জেনেও সরকার লকডাউনের মতো সিদ্ধান্ত নিল। কার্যকর না করে উপায় আছে? সুতরাং পুলিশ করোনারোধে কঠোর হবে। এজন্য জনসাধারণ যেন আমাদের সহযোগিতা করেন, সেই আহ্বান জানাচ্ছি।

একই দিনে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, গত বছর কোনো অভিজ্ঞতা ছাড়াই পুলিশ মাঠে থেকে কাজ করেছে। গতবারের অভিজ্ঞতা সঙ্গে নিয়ে এবার পুলিশ কাউকেই লকডাউন ও স্বাস্থ্যবিধি বিধি লঙ্ঘনে ছাড় দেবে না। গত বছর লকডাউন চলাকালে অনেকেই বিভিন্ন অজুহাত দেখিয়ে ঢাকা ছেড়েছিল। তবে এবার তা হতে দেওয়া হবে না। করোনার নিয়ন্ত্রণ করতে পুলিশ মাঠে থেকে কঠোরভাবে কাজ করবে। একের জন্য যেনো অন্যের স্বাস্থ্য ঝুঁকিতে না পড়ে যায় সেদিকটি গুরুত্ব দেওয়া হচ্ছে।

সাধারণ মানুষ যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে এবং লকডাউন কার্যকরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশ সদর দপ্তর থেকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি। আজ চট্টগ্রাম রেঞ্জের আওতাধীন অন্তত ২০টি মোবাইল কোর্টের টিম মাঠে নামবে। যা চট্টগ্রাম সার্কিট হাউজ মাঠ থেকে শুরু হবে। এ ছাড়া লকডাউন কার্যকরে পুলিশ সদর দপ্তর যে সিদ্ধান্ত বা নির্দেশনা জানাবে আমরা সে অনুযায়ী কাজ করব।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু