লকডাউনে ১৮ দফা নির্দেশনা মেনে বিসিকে কার্যক্রম চলবে

লকডাউনে ১৮ দফা নির্দেশনা মেনে বিসিকে কার্যক্রম চলবে
করোনা সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে বিসিক শিল্পনগরীসমূহে সরকার ঘোষিত ১৮ দফা মেনে উৎপাদন চলবে। ইতোমধ্যে লকডাউনে উৎপাদনমুখী শিল্পকারখানা চালু রাখার নিদর্শনা দিয়েছে সরকারও।

বিসিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী কার্যালয় কর্তৃক ১৮ দফা নির্দেশনা প্রতিপালন করে বিসিক শিল্পনগরীর কার্যক্রম অব্যাহত রাখার নিদর্শনা দেয়া হয়। এছাড়া বিসিক শিল্পনগরীর জন্য অনুসরণীয় স্বাস্থ্য ও নিরাপত্তা প্রোটোকল প্রতিপালন করে নিত্যপ্রয়োজনীয় পণ্য, করোনা প্রতিরোধমূলক পণ্য, কৃষি ও কৃষিজাত পণ্য এবং ওষুধ সামগ্রীসহ অন্যান্য পণ্য উৎপাদন অব্যাহত রাখতে নির্দেশ দেয়া হয়েছে।

বিসিক বলছে, জরুরি সেবায় নিয়োজিত কারখানা ছাড়া বিসিক শিল্পনগরীর শিল্পকারখানাসমূহ অর্ধেক (৫০ ভাগ) জনবল দ্বারা পরিচালনা করতে হবে। গর্ভবতী, অসুস্থ, বয়স ৫৫ উপরে কর্মকর্তা বা কর্মচারীর বাড়িতে অবস্থান করে কর্মসম্পাদনের ব্যবস্থা করতে হবে এবং বেতন ভাতাদি প্রদান নিশ্চিত করতে হবে।

পাশাপাশি অবকাঠামোগত সুবিধা অনুযায়ী কারখানার ভেতরেই কর্মীদের আবাসনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। যেসব শিল্পকারখানায় আবাসনের সুবিধা নেই সেসব কারখানার কর্মীগণ যতদূর সম্ভব শিল্পনগরীর আশপাশে অবস্থান করবে এবং স্বাস্থ্যবিধি মেনে কারখানায় প্রবেশ নিশ্চিত করবে শিল্প ইউনিটগুলো।

বিসিক শিল্পনগরীর জন্য অনুসরণীয় স্বাস্থ্য ও নিরাপত্তা প্রোটোকলসমূহ নিয়মিত প্রতিপালন করছে কিনা তা মনিটরিং করার জন্য কারখানা পর্যায়ে, শিল্পনগরী পর্যায়ে এবং বিসিক প্রধান কার্যালয় হতে গঠিত কেন্দ্রীয় মনিটরিং কমিটি নিয়মিত মনিটরিং কার্যক্রম পরিচালনা করবে বলেও সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি