আমেরিকায় করোনা আক্রান্ত হতে পারে ১৫ কোটি!

আমেরিকায় করোনা আক্রান্ত হতে পারে ১৫ কোটি!
চীনের উহান প্রদেশ থেকে ছড়ানো করোনাভাইরাস বিশ্বজুড়ে দ্রুতই ছড়িয়ে পড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রেও মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস। আর ৭০ থেকে ১৫০ মিলিয়ন বা ১৫ কোটি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। বৃহস্পতিবার দেশটির এক আইনপ্রণেতা এই তথ্য জানিয়েছেন।

মার্কিন কংগ্রেসের সদস্য রশিদা তালিব প্রেসিডেন্টের করোনভাইরাস টাস্ক ফোর্সের সদস্যদের নিয়ে প্রতিনিধি পরিষদের শুনানির সময় এই মন্তব্য করেছিলেন। রশিদা তালিব বলেন, কংগ্রেসের উপস্থিত চিকিৎসক সিনেটকে জানিয়েছেন, তিনি আশা করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে ৭০ থেকে দেড়শ মিলিয়ন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন। তিনি এমনটাই অনুমান বা পূর্বাভাস দিয়েছেন।

দেশটির ডাক্তার ব্রায়ান মনোহান মঙ্গলবার সিনেটের সিনিয়র স্টাফদের কাছে এই পূর্বাভাসের কথা জানান। সেই সঙ্গে তিনি বলেন, সবচেয়ে খারাপ সময়ের জন্য প্রস্তুতি নেওয়া উচিত। আর কিভাবে স্বাস্থ্যকর থাকা যায় সে সম্পর্কেও পরামর্শ দেওয়া উচিত।

এই পূর্বাভাসটি সত্য না মিথ্যা; সেই বিষয়টির ব্যাপারে জানতে চাওয়া হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ইফেক্টিয়াস ডিজিজের (এনআইএআইডি) প্রধান অ্যান্থনি ফৌসির কাছে। তিনি বলেছেন, এই ধরনের অনুমান নিয়ে আমাদের এখনই সচেতন হতে হবে। কারণ এমন অনুমান করা হয় সাধারণত কোনো মডেলের ওপর ভিত্তি করে।

তিনি আরো বলেন, পৃথিবীর সব মডেলের অনুমানই ভালো। কিন্তু সংবরণ ও প্রশমনের মাধ্যমে এই ধরনের অনুমান এড়িয়ে চলা যায়। তিনি জানান, সর্বশেষ তথ্য মতে, করোনাভাইরাসে প্রায় ৮০ শতাংশই হালকা এবং মোট মৃত্যুর হার এক শতাংশের কাছাকাছি। অনুমান অনুযায়ী সর্ব নিম্ন সাত লাখ লোক মারা যাবে। আর যদি বেশি মারা যায় তাহলে দেড় মিলিয়ন মানুষের মৃত্যু হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের হার বাড়ছেই। এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৮ জনের মৃত্যু হয়েছে দেশটিতে। আর আক্রান্ত হয়েছেন এক হাজার তিনশ জন। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় এই তথ্য জানিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান