৮৩ হাজার হেক্টর বেশি জমিতে বোরো আবাদ

৮৩ হাজার হেক্টর বেশি জমিতে বোরো আবাদ
লক্ষ্যমাত্রার চেয়ে ৮৩ হাজার হেক্টর বেশি জমিতে বোরো আবাদ হয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, এ বছর ৪৮ লাখ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। সেখানে আমরা এই লক্ষ্যমাত্রা অতিক্রম করে সারাদেশে ৪৮ লাখ ৮৩ হাজার হেক্টর জমিতে বোরো ধান লাগিয়েছি।

বৃহস্পতিবার (১ এপ্রিল) সচিবালয় থেকে ভার্চুয়ালি বোরো ধান কাটা উদ্বোধন শেষে মন্ত্রী এ কথা বলেন। এবার বোরোতে ২ কোটি ৫ লাখ মেট্রিক টক চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলেও জানান কৃষিমন্ত্রী। এদিন সিলেটের দক্ষিণ সুনামগঞ্জের জয়কলস ইউনিয়নের আস্তমা গ্রামের কৃষক আবদুল হেকিমের চাষ করা হাইব্রিড বোরো ধান কাটা উদ্বোধন করা হয়।

কৃষিমন্ত্রী বলেন, হাইব্রিড ধানে উৎপাদনশীলতা বেশি। তাই আমরা চেয়েছিলাম ২ লাখ হেক্টর জমিতে হাইব্রিড আবাদ করব। সেজন্য কৃষকদের বীজসহ অন্যান্য প্রণোদনা দেওয়া হয়েছে। এবার আমরা বোরোতে অতিরিক্ত ৭৩ কোটি টাকা প্রণোদনা দিয়েছি।

তিনি আরও বলেন, আশা করি হাইব্রিডের কারণে আমরা কমপক্ষে ৩ লাখ মেট্রিক টন ধান বেশি পাব। কৃষক গত বোরো, আউশ ও আমনে ভালো দাম পেয়েছেন। এই বোরোতেও যাতে ভালো দাম পায় সেজন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। সেভাবে আমরা ধান ক্রয়েরও ব্যবস্থা করব।

ধান কাটা প্রসঙ্গে ড. আব্দুর রাজ্জাক বলেন, সুনামগঞ্জ সদর উপজেলার আস্তমা গ্রামে এই বছরের বোরো মৌসুমের ধান কাটা শুরু হয়েছে। আমরা তিনটি মৌসুমে ধান করে থাকি- বোরো, আউশ ও আমন। জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বোরো ধান রোপণ করা হয়, এপ্রিলের শেষের দিক থেকে ধান কাটা শুরু হয়ে মে-জুনের প্রথম ভাগে এসে সারাদেশে শেষ হয়। বোরোটাই আমাদের চালের সবচেয়ে বড় মৌসুম।

সাধারণত এপ্রিলের ১৫ তারিখের পর বোরো কাটা শুরু হয় উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, হাইব্রিড করার কারণে এবার আগেই ধান কাটা হচ্ছে। হাওর এলাকার ধানটা যদি আমরা ঘরে তুলতে পারি, আমাদের আর ঝুঁকি থাকবে না। স্বস্তিতে থাকতে পারব। লক্ষ্যমাত্রাও অর্জন হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা