মিয়ানমারে ‘রক্ত বন্যা আসন্ন’: জাতিসংঘের দূত

মিয়ানমারে ‘রক্ত বন্যা আসন্ন’: জাতিসংঘের দূত
মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের ওপর দমনপীড়নের মাত্রা বাড়ানোয় দেশটিতে ‘রক্তবন্যা আসন্ন’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিনা শানার।

বুধবার (৩১ মার্চ) নিরাপত্তা পরিষদের এক অধিবেশনে তিনি এ কথা বলেন।

অধিবেশনে শানার সতর্ক করে বলেন, মিয়ানমার সেনাবাহিনী দেশ চালাতে সক্ষম নয়; যে কারণে দেশটির পরিস্থিতি দিন দিন আরও খারাপ হবে।

তিনি বলেন, সম্মিলিত পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে সবকিছু বিবেচনায় নিন। এশিয়ার কেন্দ্রে বহুমাত্রিক বিপর্যয় রোধ করতে এবং মিয়ানমারের জনগণের জন্য যা সঠিক সেটাই করুন। ‘আসন্ন রক্তবন্যার’ মতো পরিস্থিতি উল্টে দিতে পরিষদের উচিত ‘সম্ভাব্য গুরুত্বপূর্ণ পদক্ষেপের’ কথা বিবেচনায় নেওয়া।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে অভ্যুত্থানের পর থেকে শুরু হওয়া আন্দোলনে এখন পর্যন্ত অন্তত ৫৩৬ বিক্ষোভকারী নিহত হয়েছে; এর মধ্যে চলতি সপ্তাহে কেবল শনিবারই ১৪১ জনের মৃত্যু হয় বলে জানিয়েছে অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স।

দেশটির জাতিগত সংখ্যালঘু অধ্যুষিত কিছু এলাকায় সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর লড়াইও সাম্প্রতিক সময়ে তীব্র হয়েছে।

বুধবার মিয়ানমারের অন্যতম শক্তিশালী বিদ্রোহী দল কাচিন ইন্ডিপেনপেন্স আর্মির (কেআইএ) সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ২০ সেনা নিহত ও চারটি সামরিক ট্রাক ধ্বংস হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

মিয়ানমারের সামরিক বিমানগুলি ২০ বছরেরও বেশি সময় পরে প্রথমবারের মতো কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ) নামে আরেক গ্রুপের অবস্থানগুলিতে বোমা হামলা শুরু করেছে। সংঘাতের কারণে হাজার হাজার গ্রামবাসী তাদের বাড়িঘর ছেড়ে প্রতিবেশী দেশ থাইল্যান্ডে আশ্রয় নিয়েছে। সূত্র রয়টার্স।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া