ভারতে সাত ব্যাংকের সংযুক্তিকরণ কার্যকর হচ্ছে এপ্রিলে

ভারতে সাত ব্যাংকের সংযুক্তিকরণ কার্যকর হচ্ছে এপ্রিলে
আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে নতুন আর্থিক বছর। আর ওই দিন থেকে ৭ ব্যাংকের সংযুক্তিকরণ সম্পূর্ণভাবে কার্যকর হচ্ছে। সংযুক্ত ব্যাঙ্কগুলির মধ্যে ৭ টির পাসবই এবং চেকবইয়ের মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত। তার পরে সেগুলির বৈধতা হারাবে এবং গ্রাহকদের নতুন পাসবই ও চেকবই নিতে হবে।

ব্যাংকের ঘোষণা অনুসারে, আগামী ৩১ মার্চ পর্যন্ত পুরনো UBI-এর শাখাগুলির IFSC এবং MICR কোড এবং গ্রাহকদের ইউজার আইডি কার্যকর থাকবে। ১ এপ্রিল থেকে বাধ্যতামূলকভাবে চালু হবে নতুন কোড। পরিবর্তে নতুন ইউজার আইডি, IFSC এবং MICR কোড ব্যবহার করতে হবে।

এদিকে, IFSC-র মাধ্যমে কোনও ব্যাংকের কোন শাখায় সুবিধাভোগীর অ্যাকাউন্ট রয়েছে তা জানা যায়। আর, ব্যাংক চেকে ব্যবহার করা হয় MICR কোড। চেকের তলায় ৯ সংখ্যার এই সংখ্যা লেখা থাকে, যা ব্যাংক এবং তার শাখার পরিচয় বহন করে। ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (NEFT) এবং রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) প্রক্রিয়ায় এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানোর ক্ষেত্রে IFSC উল্লেখ বাধ্যতামূলক। তা না হলে টাকা ট্রান্সফার করা যাবে না। ফলে নিরবচ্ছিন্ন পরিষেবা অব্যাহত রাখতে ১ এপ্রিলের মধ্যে UBI-এর গ্রাহকদের যেখানে যেখানে অ্যাকাউন্ট নম্বর টাকা ট্রান্সফারের জন্য দেওয়া আছে সেখানে নতুন IFSC কোড জানাতে হবে এবং তা বদলে ফেলাতে হবে। এছাড়া বদলে নিতে হবে পুরনো চেকবুক (পোস্ট-ডেটেড চেকের ক্ষেত্রেও)।

ডিজিটাল ব্যাংকিংয়ের ক্ষেত্রে ইউজার ID খুবই গুরুত্বপূর্ণ। এটি ছাড়া নেট ব্যাংকিং সম্ভব নয়। সংযুক্তিকরণের আগে যাঁরা UBI-র গ্রাহক ছিলেন পরিবর্তনের পরে তাঁদের ৮ সংখ্যার ইউজার ID-র শুরুতে ‘U’ যুক্ত করতে হবে।তবে UBI-এর ইস্যু করা ক্রেডিট বা ডেবিট কার্ড এখনই বাতিল হচ্ছে না। কার্ডের গায়ে যতদিন পর্যন্ত মেয়াদ আছে ততদিন এগুলি ব্যবহার করা যাবে। এমনই জানানো হয়েছে PNB-র তরফে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান