উদ্যোক্তাদের শতকোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন

উদ্যোক্তাদের শতকোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন
ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের চলতি অর্থবছরে সরকারের প্রণোদনা প্যাকেজের ১০০ কোটি টাকা ঋণ দেবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের (এসএমই)। মূলত করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে এ ঋণ দেয়া হবে। এসএমই ফাউন্ডেশন সূত্রে এ তথ্য জানা গেছে।

ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান জানান, প্রণোদনা প্যাকেজের অবশিষ্ট ২০০ কোটি টাকা আগামী অর্থবছরে বিতরণ করা হবে।

তিনি বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকৃত ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের মাঝে সুষ্ঠুভাবে এ ঋণ বিতরণ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের সাথে নিয়মিত সমন্বয় সাধন করা হবে।

জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে পণ্য বাজারজাতকরণ, দক্ষতা উন্নয়ন এবং দেশে ও বিদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ সংক্রান্ত এসএমই ফাউন্ডেশনের নানামুখী কার্যক্রমের সুবিধা পেয়েছেন ১০ হাজার ১৯৯ জন উদ্যোক্তা। এর মধ্যে নারী উদ্যোক্তা ৪ হাজার ৫০৯ জন এবং পুরুষ উদ্যোক্তা ৫ হাজার ৬৯০ জন।

সংস্থাটি আরও জানিয়েছে, ২০২০ সালে ৮ম জাতীয় এসএমই পণ্য মেলায় ৪ কোটি ৯৫ লাখ টাকার পণ্য বিক্রয় ও ৬ কোটি ৩৮ লাখ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পান অংশগ্রহণকারী এসএমই উদ্যোক্তারা। এছাড়া ২০১৯-২০ অর্থবছরে দেশের ৮টি বিভাগের ২৮টি জেলায় এসএমই ফাউন্ডেশন আয়োজিত আঞ্চলিক এসএমই পণ্য মোট ৮ কোটি ৫৯ লাখ টাকার পণ্য বিক্রয় করে এবং ৭ কোটি ৩৬ লাখ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি