তৃতীয় দফায় বাড়লো ৪৩তম বিসিএসে আবেদনের সময়

তৃতীয় দফায় বাড়লো ৪৩তম বিসিএসে আবেদনের সময়
তৃতীয় দফায় আবারও ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন। এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৫ অক্টোবর।

সোমবার (২৯ মার্চ) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পিএসসির ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়,  ৪৩তম বিসিএসের আবেদনের সময় ৩১ মার্চের পরিবর্তে ৩০ জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত পুনর্নির্ধারণ করা হলো। এ সময়ের মধ্যে যারা আবেদন করবেন তারা ৩ জুলাই সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পারবেন।

এতে আরও বলা হয়, ৪৩তম বিসিএসের আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩১ মার্চ সন্ধ্যা ৬টার পরিবর্তে ৩০ জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত পুনর্নির্ধারণ করা হয়েছে। আর প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ১৫ অক্টোবর (শুক্রবার) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। এছাড়াও ৪৩তম বিসিএসের বিশেষ নির্দেশনা সংশোধন করা হয়েছে।

৪৩তম বিসিএসের সংশোধিত নির্দেশনা হলো- যদি কোনো প্রার্থী এমন কোনো পরীক্ষায় অবতীর্ণ হয়ে থাকেন যে পরীক্ষায় পাস করলে তিনি ৪৩তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেন এবং যদি তার ওই পরীক্ষার ফল ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র দাখিলের শেষ তারিখ পর্যন্ত প্রকাশিত না হয়, তাহলেও তিনি অবতীর্ণ প্রার্থী হিসেবে অনলাইনে আবেদনপত্র দাখিল করতে পারবেন। তবে তা সাময়িকভাবে গ্রহণ করা হবে। কেবল সেই প্রার্থীকেই অবতীর্ণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে যার স্নাতক বা স্নাতকোত্তর সব লিখিত পরীক্ষা আগামী ৩০ জুনের মধ্যে সম্পূর্ণরূপে শেষ হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৫ অক্টোবর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা যথাসময়ে সংবাদ মাধ্যম ও কমিশনের ওয়েবসাইটে (www.bpsc gov.bd) প্রকাশ করা হবে।

রোববার (২৮ মার্চ) পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন ঢাকা পোস্টকে বলেছিলেন, ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়ছে। তবে কতদিন বাড়বে তা ঠিক করতে পূর্ণ কমিশনের বৈঠকে সিদ্ধান্ত হবে।

তিন মাস সময় বাড়ানোর কারণ হিসেবে পিএসসি সূত্র বলছে, গত ২৭ ফেব্রুয়ারির পর থেকে ২৪ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়। এ সময়ের মধ্যে যারা স্নাতক শেষবর্ষ বা শেষ সেমিস্টার পরীক্ষার্থী ছিল, ২৪ মে যদি বিশ্ববিদ্যালয় খুলে তবে এ সময়টুকু তাদের দেওয়ার চিন্তা করছে পিএসসি। সে হিসেবে ২৭ ফেব্রুয়ারি থেকে ২৪ মে পর্যন্ত প্রায় তিনমাস পরীক্ষা বন্ধ থাকবে। এ সময়টুকু বিবেচনা নিয়ে আবেদনের সময় বাড়ানো হয়েছে।

এর আগে সেশনজটে আটকে পড়া শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ৪৩তম বিসিএসের আবেদনের সময় ৩১ জানুয়ারি থেকে দুই মাস বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়।

প্রিলিমিনারি পরীক্ষার নম্বর বণ্টন: প্রার্থীকে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষার সময় দুই ঘণ্টা। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০টি প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে। প্রিলিমিনারির বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু