চলতি সপ্তাহে ৪০ আইসিইউ যোগ হবে: স্বাস্থ্যমন্ত্রী

চলতি সপ্তাহে ৪০ আইসিইউ যোগ হবে: স্বাস্থ্যমন্ত্রী
চলতি সপ্তাহের মধ্যেই রাজধানীর হাসপাতালগুলোতে নতুন ৪০টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) যোগ হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক।

সোমবার (২৯ মার্চ) দুপুরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল (এনআইসিভিডি) আয়োজিত হাসপাতালের সম্প্রসারিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে করোনা সংক্রমণের হার ব্যাপক আকারে বেড়েছে। হাসপাতালগুলোতে আইসিইউর (নিবিড় পরিচর্যা কেন্দ্র) সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় চলতি সপ্তাহের মধ্যেই রাজধানীর হাসপাতালগুলোতে নতুন ৪০টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) যোগ হবে।

ডা. জাহিদ মালেক বলেন, গত মার্চ মাসে সংক্রমণের হার ২ শতাংশ ছিল, কিন্তু বর্তমানে এ হার ১৩ শতাংশে চলে এসেছে। করোনা প্রায় ৮/৯ গুণ বেড়ে গেছে। এ আক্রান্ত রোগীরা যদি একসঙ্গে হাসপাতালে চিকিৎসা নিতে আসে, তাহলে সেবা দেওয়া দুরূহ হয়ে যাবে।

তিনি বলেন, হাসপাতালগুলোর আইসিইউ রোগীতে পূর্ণ হয়ে গেছে। বেডগুলোও খালি নেই। বুঝতেই পারছেন, করোনা কীভাবে বাড়ছে। আমরা আইসিইউ যতোই বাড়াই, যদি আপনারা স্বাস্থ্যবিধি না মানেন, সতর্ক না হোন, তাহলো কোনো লাভ হবে না। আর আমরা তো চাইলেই আইসিইউর সংখ্যা বাড়াতে পারবো না। কারণ দক্ষ জনবল না থাকলে তো আইসিইউ বাড়িয়ে লাভ নেই। দক্ষ জনবল তো অল্প সময়েই তৈরি হয়ে যায় না। আমরা চেষ্টা করছি। আপনারাও সতর্ক হোন।

জাহিদ মালেক বলেন, করোনার সময়ে হার্টের রোগীদের কষ্ট হয়েছে। অনেক রোগীই সংক্রমণের ভয়ে হাসপাতালে সেবা নিতে আসেনি। চিকিৎসকদেরও সেবা দিতে গিয়ে ভোগান্তি পোহাতে হয়েছে। এখন আবার সংক্রমণ বাড়ছে, সতর্কতার সঙ্গেই চিকিৎসা কার্যক্রম পরিচালনা করতে হবে। যেন হার্টের চিকিৎসা করাতে এসে করোনা সংক্রমিত না হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু