ওবামা’র দাদির মৃত্যু

ওবামা’র দাদির মৃত্যু
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দাদি সারাহ ওবামা মারা গেছেন। সোমবার সকালের দিকে কেনিয়ার পশ্চিমাঞ্চলীয় একটি শহরে ৯৯ বছর বয়সে না ফেরার দেশে চলে যান তিনি। ফরাসী বার্তাসংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন সারাহ ওবামার মেয়ে মারসাত ওনিয়ানগো।

এক আবেগপূর্ণ ঘোষণায় মারসাত বলেন, এটি সত্য তিনি সৃষ্টিকর্তার কাছে চলে গেছেন। তিনি আজ সকালে আমাদের ছেড়ে চলে গেছেন। মামা সারাহ নামে কেনিয়ায় ব্যাপক জনপ্রিয় ছিলেন সারাহ ওবামা। সম্প্রতি অসুস্থ হয়ে পড়ায় তাকে কেনিয়ার কিসুমু শহরের জারামোগি ওগিনগা ওডিনগা টিচিং অ্যান্ড রেফারাল হাসপাতালে ভর্তি করা হয়।

পারিবারিক মুখপাত্র শেখ মুসা ইসমাইল বলেছেন, তিনি এক সপ্তাহ ধরে অসুস্থ ছিলেন। কিন্তু করোনাভাইরাসের পরীক্ষার ফল নেগেটিভ এসেছিল। তিনি বলেছেন, মঙ্গলবার পারিবারিক কবরস্থানে ইসলামি নিয়ম মেনে মামা সারাহকে দাফন করা হবে। দাদির মৃত্যুতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় স্কুলে খিচুড়ি এবং ডোনাটস পরিবেশনের জন্য নিজ গ্রামে জনপ্রিয় ছিলেন সারাহ ওবামা। কিন্তু তার পরিচিতি বৃদ্ধি পায় ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে বারাক ওবামা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর।

২০০৮ সালে ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার এই দাদির বাড়িতে কেনীয়দের ঢল নামে। ২০০৬ সালে কেনিয়ায় দাদি সারাহ ওবামার বাড়িতে ঘুরতে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ইলিনয়ের সাবেক সিনেটর ওবামা।

লেক ভিক্টোরিয়ার এক গ্রামে ১৯২২ সালে জন্ম নেন সারাহ; প্রেসিডেন্ট বারাক ওবামার দাদা হুসেইন ওনিয়ানগো ওবামার তৃতীয় স্ত্রী ছিলেন তিনি। বারাক ওবামার হার্বাল বিশেষজ্ঞ এই দাদা মিয়ানমারে ব্রিটিশ শাসনের পক্ষে লড়াই করেছিলেন। ১৯৭৫ সালে মারা যান তিনি।

সূত্র: এএফপি, বিবিসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া