মার্জিন ঋণের নির্দেশনা কার্যকরে আরও ৬ মাস সময় পেল বিএমবিএ

মার্জিন ঋণের নির্দেশনা কার্যকরে আরও ৬ মাস সময় পেল বিএমবিএ
পুঁজিবাজারের বিনিয়োগকারীদের স্বল্প সুদে মার্জিন ঋণ দিতে নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে এখনই কার্যকর সম্ভব নয় বলে মনে করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। এটি কার্যকর করার জন্য আরও এক বছর সময় চেয়েছিলো সংগঠনটি। সব কিছু বিবেচনা করে ৬ মাস সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এর আগে গত ২৪ মার্চ স্বল্প সুদে মার্জিন ঋণের কার্যকরের বিষয়ে এক বছর সময় চেয়ে বিএসইসসিতে আবেদন করেছে বিএমবিএ। সংগঠনটি মনে করে বর্তমানে তারা উচ্চ হারে ঋণ গ্রহণ করে স্বল্প সুদে গ্রাহকদের ঋণ দিতে পারবে না। যেই সময়ে তারা স্বল্প সুদে ঋণ পাবে, ওই সময় এটি কার্যকর করতে পারবে। তাদের আবেদনের প্রেক্ষিত ৬ মাস সময় বাড়ানো হচ্ছে। এখন আর জুলাই মাসে কার্যকর হচ্ছে না। আগামী ডিসেম্বর মাসে এ নির্দেশনা কার্যকর হবে।

এ বিষয়ে বিএমবিএ সভাপতি মো. ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে বিএসইসির নির্দেশনাটি আমরা কার্যকর করবো। তবে এর জন্য আমাদের সময় প্রয়োজন। স্বল্প সুদে আমরা ঋণ পেলেই এটি কার্যকর করতে পারবো। আমরা পুঁজিবাজারের স্বার্থে এক বছর সময় চেয়েছিলাম। বিএসইসি তা ৬ মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে চলতি বছরের প্রথম দিকে বিএসইসি একটি নির্দেশনা জারি করে মার্জিন ঋণের সুদের হার হবে সর্বোচ্চ ১২ শতাংশ। এটি ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়। পারে বিভিন্ন প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে গত ৭ মার্চ একটি নির্দেশনায় বলা হয় আগামী জুলাই থেকে কার্যকর করার জন্য।

বিএসইসির নির্বাহী পরিচালক মো: আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, মার্চেন্ট ব্যাংকা (পোর্টফোলিও ম্যানেজার) কর্তৃক প্রদত্ত মার্জিন ঋণের উপর গ্রাহকের নিটক হতে সুদ বা মুনাফা আদায়ের ক্ষেত্রে কস্ট অব ফান্ডের সাথে যে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় করতে পারবে তা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত