ফার্স্ট ফাইন্যান্সের এমডিকে অপসারণ

ফার্স্ট ফাইন্যান্সের এমডিকে অপসারণ
ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ফার্স্ট ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তুহিন রেজাকে অপসারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। অনিয়ম করে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, ক্ষমতার অপব্যবহারসহ নানা অভিযোগে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এই তথ্য নিশ্চিত করেছেন ফার্স্ট ফাইন্যান্স-এর চেয়ারম্যান খান মোহাম্মদ মঈনুল হাসান। তিনি বলেন, তুহিন রেজার বিরুদ্ধে কিছু অনিয়মের অভিযোগ থাকায় কেন্দ্রীয় ব্যাংক তাকে সরিয়ে অন্য কাউকে এমডি নিয়োগ দিতে বলেছে। আমরা বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অনুসারে নতুন এমডি নিয়োগ দেবো।

অবশ্য এখন পর্যন্ত ফার্স্ট ফাইন্যান্সের ওয়েব সাইটে এমডি ও সিইও (চলতি দায়িত্ব) হিসেবে তুহিন রেজার নাম রয়েছে। গত ১৫ মার্চ তাকে সরিয়ে দ্রুত নিয়মিত ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিতে প্রতিষ্ঠানটির পষর্দ চেয়ারম্যানকে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনের তথ্য বলছে, ফার্স্ট ফাইন্যান্সের অতিরিক্ত এমডি থাকাকালীন সময়ে তুহিন রেজার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ ওঠে।এর মধ্যে দুটি অভিযোগ অন্যতম। এর একটি হলো- তুহিন রেজা ব্যক্তিগত সিআইবি তথ্য গোপন করেন। পরবর্তীতে প্রতিষ্ঠানটির মানব সম্পদ বিভাগে তার নথিতে সিআইবি সংযোজন করা হলেও ক্ষমতার অপব্যবহার করে তা সরিয়ে ফেলেন।দ্বিতীয় অভিযোগ- কোনো বিজ্ঞপ্তি ও নিয়োগ পরীক্ষা ছাড়াই একক সিদ্ধান্তে ২২ জন কর্মকর্তা/কর্মচারী নিয়োগ দিয়ে প্রতিষ্ঠানটির সার্ভিস রুলের ব্যত্যয় ঘটান।

প্রসঙ্গত, এই মাসের ৩ তারিখ তুহিন রেজার এমডি হিসেবে অনাপত্তির অনুমোদন চেয়ে আবেদন করে ফার্স্ট ফাইন্যান্সের পর্ষদ। কিন্তু তা নামঞ্জুর করে গত ১৫ মার্চ চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। ওই চিঠিতে দ্রুত নিয়মিতি এমডি নিয়োগ দিতে পষর্দের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়।

২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্স দীর্ঘ দিন ধরে জেড ক্যাটাগরিতে রয়েছে। গত সাত বছর বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিতে পারেনি প্রতিষ্ঠানটি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন