স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আইসিএবি’র আলোচনা সভা

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আইসিএবি’র আলোচনা সভা
দি ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

শুক্রবার (২৬ মার্চ) আইসিএবি অডিটরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমেদ, বীর বিক্রম; ড. আতিউর রহমান, প্রফেসর (অনারারি), ডিপার্টমেন্ট অফ ডেভেলপমেন্ট স্টাডিস, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক এবং আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে স্বাধীনতা ও মুক্তির দিশারী বঙ্গবন্ধু’ এ উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অজিত কুমার সরকার, প্রখ্যাত সাংবাদিক ও গবেষক।

আলোচনা সভায় বক্তারা শেখ মুজিবুর রহমানের জীবন চিত্র সম্পর্কে নানান দিক তুলে ধরেন। বঙ্গবন্ধু নিজের জন্য নয়, দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করেছেন। সেই আর্দশকে ধারন করে সবাইকে দেশের জন্য এক হয়ে কাজ আহ্বান জানান তারা। তারা বলেন- দেশ এগিয়ে যাচ্ছে, আরো এগিয়ে নেয়ার জন্য হিসাববিদদের বস্তুনিষ্ঠ ভূমিকা গৃরুত্বপূর্ণ।

আইসিএবি প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সংগ্রাম এবং বাংলাদেশের স্বাধীনতায় তার মহান অবদানের কথা স্মরণ করেন।

তিনি বলেন, আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে লাল এবং সবুজ পতাকা পেয়েছি। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ও দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের “সোনার বাংলা” গড়ার লক্ষ্যে, টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে দেশকে উন্নয়নের মহাসড়কে নিয়ে যাওয়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার বলেন, একটি জাতির জন্য র্অধশত বছর বশে গুরুত্বর্পূণ । অস্বীকার করার উপায় নেই , খাদ্য উৎপাদন, শিক্ষা , স্বাস্থ্য , র্আথসামাজিক কাঠামো ও যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নতি হয়েছে । খাদ্যে আমরা এখন স্বয়ংসম্পূর্ণ । স্বল্পোন্নত দেশ থেকে এখন আমরা উন্নয়নশীল দেশে রূপান্তিরিত হয়েছি । তৈরি পোষাক রপ্তানিতে বাংলাদেশ এখন দ্বিতীয় । ধান, পাট, মাছ ইত্যাদি উৎপাদনে বাংলাদেশ এখন র্শীষ দশের মধ্যে ।

তিনি আরও বলেন, আমাদের মাথাফিছু আয় এখন ২০০০ মার্কিন ডলার, বৈদেশিক মুদ্রার রির্জাভ ৪১ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার । যা পাকিস্তান এর তুলনায় প্রায় দ্বিগুণ । দক্ষিণ এশিয়া তো বটেই , গোটা বিশ্বেই জিডিপি-র প্রবৃদ্ধি র্অজনের দিক থেকে বাংলাদেশ এখন এক র্ঈষণীয় নাম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন