গত সপ্তাহে মহাদাপট বীমা খাতের

গত সপ্তাহে মহাদাপট বীমা খাতের
দরপতনের মধ্য দিয়ে গত সপ্তাহে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক কমেছে প্রায় দুই শতাংশ। বিনিয়োগকারীরা হারিয়েছেন প্রায় ৯ হাজার কোটি টাকা। পুঁজিবাজারের এমন দুর্দিনেও শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে মহাদাপট দেখিয়েছে বীমা খাত।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে দাম বাড়ার শীর্ষ ১০টি স্থানের আটটিই দখল করেছে বীমা খাতের কোম্পানি। এর মধ্যে শীর্ষ ৭টির ছয়টিই রয়েছে বীমা কোম্পানির দখলে।

গত সপ্তাহে বিনিয়োগকারীদের বিনিয়োগের ক্ষেত্রে চাহিদার শীর্ষে ছিল নিটল ইন্স্যুরেন্স। ফলে সপ্তাহজুড়েই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে। এর মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে।

ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২১ দশমিক শূন্য ৯ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৮ টাকা ৫০ পয়সা। সপ্তাহ শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৪৮ টাকা ৮০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল ৪০ টাকা ৩০ পয়সা।

এই দাম বাড়ার আগে অবশ্য প্রায় তিন মাস ধরে কোম্পানিটির শেয়ারের দাম পতনের মধ্যে ছিল। গত ২ ডিসেম্বর প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৭২ টাকা ২০ পয়সা। সেখান থেকে কমতে কমতে ৪০ টাকায় নেমে আসে। এই পতনের পর এখন কোম্পানিটির শেয়ার দাম বাড়ছে।

কোম্পানিটির লভ্যাংশের তথ্য পর্যালোচনায় দেখা যায়, ২০১৯ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তার আগে ২০১৮ সালেও ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগে ২০১৭ সালে ১৪ শতাংশ, ২০১৬ সালে ১৩ শতাংশ, ২০১৫ সালে ১২ শতাংশ, ২০১৪ সালে ১৫ শতাংশ এবং ২০১৩ সালে ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় কোম্পানিটি।

গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদের শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারী প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। এতে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯ কোটি ৩০ লাখ ৯৫ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৮৬ লাখ ১৯ হাজার টাকা।

দাম বাড়ার শীর্ষ তালিকায় নিটল ইন্স্যুরেন্সের পরে রয়েছে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স। গত সপ্তাহে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৯ দশমিক ৮৪ শতাংশ।

দাম বাড়ার তালিকায় তৃতীয় স্থানে রয়েছে প্রিমিয়ার লিজিং। গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৪ দশমিক ৫৫ শতাংশ। ১১ দশমিক ৭১ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ১১ দশমিক ২২ শতাংশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ৯ দশমিক ১৫ শতংশ, রিপাবলিক ইন্স্যুরেন্সের ৮ দশমিক ৭৬ শতাংশ, আইসিবি ইসলামী ব্যাংকের ৮ দশমিক ৩৩ শতাংশ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ৮ দশমিক ১৭ শতাংশ এবং পিপলস ইন্স্যুরেন্সের ৭ দশমিক ৩৮ শতাংশ দাম বেড়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত