বান্ডিলের ভেতর ছেঁড়াফাটা নোট, ৯ ব্যাংককে জরিমানা

বান্ডিলের ভেতর ছেঁড়াফাটা নোট, ৯ ব্যাংককে জরিমানা
ছেঁড়াফাটা ও ময়লাযুক্ত নোট বান্ডিলের মধ্যে দেয়ার অভিযোগে সরকারি-বেসরকারি ৯ বাণিজ্যিক ব্যাংককে জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকগুলো হলো-রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, জনতা, বেসরকারি খাতের পূবালী, যমুনা, ন্যাশনাল, প্রাইম, সাউথইস্ট, মার্কেন্টাইল ও আল আরাফাহ ইসলামী ব্যাংক। এর মধ্যে সোনালী ব্যাংককে আড়াই লাখ এবং অন্য ব্যাংকগুলোকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

গত ৩ মার্চ ব্যাংকগুলোর বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থার কথা জানিয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে বলা হয়, ২০১৫ সালের ৭ ডিসেম্বর এবং ২০১৯ সালের ২১ মে জারি করা সার্কুলারের নির্দেশনা অমান্য করায় এ জরিমানা করা হলো।

৭ কর্মদিবসের মধ্যে ব্যাংকগুলোকে জরিমানার অর্থ পরিশোধ করতে চিঠিতে বলা হয়েছে। কোনো ব্যাংক জরিমানার অর্থ পরিশোধ না করলে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সঙ্গে রক্ষিত হিসাব থেকে সমন্বয় করা হবে।

ওই সার্কুলারে বলা হয়, তফসিলি ব্যাংক কর্তৃক বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টিতে নোট জমাদানকালে পুনঃপ্রচলনযোগ্য, অপ্রচলনযোগ্য এবং মিউটিলেটেডয়ে তিন ভাগে বিভক্ত করে জমা দিতে হবে।

পুনঃপ্রচলনযোগ্য নোটের সঙ্গে অপ্রচলনযোগ্য, মিউটিলেটেড ও দাবিযোগ্য নোট; অপ্রচলনযোগ্য নোটের সঙ্গে পুনঃপ্রচলনযোগ্য, মিউটিলেটেড ও দাবিযোগ্য নোট এবং মিউটিলেটেড নোটের সঙ্গে পুনঃপ্রচলনযোগ্য, অপ্রচলনযোগ্য ও দাবিযোগ্য নোট যেন মিশ্রিত না থাকে তা নিশ্চিত করতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা