বিশেষ তহবিল গঠনে ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের পরামর্শ

বিশেষ তহবিল গঠনে ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের পরামর্শ
পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংক ঘোষিত বিশেষ তহবিল সুবিধা কাজে লাগাতে তফসিলি ব্যাংকগুলোকে পরামর্শ দেওয়া হয়েছে।মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে এই পরামর্শ দেওয়া হয়েছে।বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, যেসব ব্যাংক ইতোমধ্যে তহবিল গঠন করেছে, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তাদেরকে বিনিয়োগ শুরু করার পরার্শ দেওয়া হয়েছে। অন্যদিকে এখনো যেসব ব্যাংক তহবিল গঠন করেনি, তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে তহবিল গঠন করার প্রক্রিয়া শুরুর পরামর্শ দেওয়া হয়েছে।

অপর একটি সুত্রে জানা গেছে, পুঁজিবাজারের তারল্য সঙ্কট সমাধানে বিশেষ ফান্ড গঠনে তত্ত্বাবধায়ন করছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি মঙ্গলবার সকালে সরকারি চারটি ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে এবিষয়ে আলোচনা করেছেন।এসময় তিনি পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে পরামর্শ দিয়েছেন।এর ফলে বাজারে ইতিবাচতা ফিরে।

সুত্র জানায়, বেসরকারি ব্যাংকগুলোকে বাজারে বিনিয়োগে উদ্বুদ্ধ করতে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মনিরুজ্জামানকে দায়িত্ব দেওয়া হয়েছে। ইতিমধ্যে কয়েকটি ব্যাংক ফান্ড গঠন করেছে। যারা ফান্ড গঠন করেনি তাদের এ সপ্তাহের মদ্যে ফান্ড গঠন করে বাজারে বিনিয়োগ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

ফান্ড গঠন করা ব্যাংকগুলো হলো-সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক ও রূপালী ব্যাংক।বেসরকারি ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংক, এনসিসি ব্যাংক, ব্যাংক এশিয়া, ন্যাশন্যাল ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, এনআরবি ব্যাংক উল্লেখযোগ্য।

এদিকে পুঁজিবাজার পতন কাটিয়ে উঠায় ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সঙ্গে অর্থমন্ত্রীর অনুষ্ঠেয় বৈঠক স্থগিত করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ