ইস্টার সামনে রেখে জার্মানিতে শাটডাউন

ইস্টার সামনে রেখে জার্মানিতে শাটডাউন
করোনার নতুন ধরনের সংক্রমণে জার্মানিতে নতুন মহামারি শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। সংক্রমণ রোধে ইস্টার উৎসবের ছুটিকে সামনে রেখে দেশটিতে পাঁচ দিনের কঠোর শাটডাউনের ঘোষণা দিয়েছেন ম্যার্কেল।

স্থানীয় সময় মঙ্গলবার আঞ্চলিক নেতাদের সঙ্গে দীর্ঘ বৈঠকের পর ম্যার্কেল এ কথা বলেন।

এএফপির এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

বার্লিনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ম্যার্কেল বলেন, করোনার নতুন ধরন আরও প্রাণঘাতী। এটি অনেক বেশি সংক্রামক। সবকিছু বন্ধ রাখা হবে কি না, তা নিয়ে ম্যার্কেলের সঙ্গে দেশটির বিভিন্ন আঞ্চলিক–প্রধানদের ১২ ঘণ্টা বৈঠক চলে।

বৈঠকে ইস্টার উৎসব সামনে রেখে আগামী ১ থেকে ৫ এপ্রিল পর্যন্ত জার্মানির ১৬টি রাজ্যে কঠোর শাটডাউন আরোপে একমত হয়েছেন দেশটির বিভিন্ন আঞ্চলিক–প্রধানেরা। আগামী ১৮ এপ্রিল পর্যন্ত সাংস্কৃতিক কর্মকাণ্ড ও খেলা বন্ধ থাকবে।

১ থেকে ৫ এপ্রিল পাঁচ দিন সব দোকান বন্ধ রাখা হবে। ইস্টার উপলক্ষে ধর্মীয় অনুষ্ঠান অনলাইনে প্রচার করা হবে। ৩ এপ্রিল পর্যন্ত কেবল গ্রোসারি দোকানগুলো খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে।

ম্যার্কেল বলেছেন, পরিস্থিতি খুবই গুরুতর। করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা বাড়ছে। নিবিড় পরিচর্যা কেন্দ্রে কোনো শয্যা ফাঁকা নেই। ১২ ঘণ্টা ধরে বিভিন্ন আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকের পরে ম্যার্কেল এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।
ইস্টারের ছুটিতে জার্মানির নাগরিকদের অপ্রয়োজনে ভ্রমণ ও বিদেশ যেতে নিষেধ করা হয়েছে।

ইউরোপের অর্থনৈতিক শক্তিধর দেশ জার্মানি ফেব্রুয়ারি মাসের শেষ থেকে বিধিনিষেধ শিথিল করা শুরু করে। স্কুলগুলো খুলে দেওয়া হয়। এ মাসেই কিছু দোকান খোলার কথা।

স্থানীয় সময় সোমবার জার্মানিতে করোনায় নতুন করে ৭ হাজার ৭০০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫০ জনের।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া