মিয়ানমারে নিখোঁজ বিবিসি সাংবাদিকের মুক্তি

মিয়ানমারে নিখোঁজ বিবিসি সাংবাদিকের মুক্তি
মিয়ানমারে নিখোঁজ ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসির সাংবাদিক অং থুরা মুক্তি পেয়েছেন। রাজধানী নেপিদোর একটি আদালতের সামনে রিপোর্ট করার সময় গত ১৯ মার্চ তিনি নিখোঁজ হন। সাদা পোশাকধারী একদল ব্যক্তি পরিচয়বিহীন একটি গাড়িতে করে এসে তাকে তুলে নিয়ে গিয়েছিল।

সোমবার (২২ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

অং থুরা বিবিসির বার্মিজ বিভাগে কর্মরত ছিলেন। ওইদিন আদালতের সামনে থেকে তার সঙ্গে থান টিকে অং নামে আরও এক সাংবাদিককে ধরে নিয়ে যাওয়া হয়। তিনি মিয়ানমারের স্থানীয় গণমাধ্যম মিজ্জিমার হয়ে কাজ করতেন। মিয়ানমারের জান্তা সরকার যে পাঁচটি সংবাদমাধ্যমের লাইসেন্স বাতিল করেছে তার মধ্যে মিজ্জিমা একটি।

মিয়ানমারের সেনাবাহিনী গত ১ ফেব্রুয়ারি এক অভ্যুত্থানের মাধ্যমে অং সা সু চি নেতৃত্বাধীন দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে রাষ্ট্রক্ষমতা দখল করে। এরপর থেকে এখন পর্যন্ত চল্লিশ জন সাংবাদিক গ্রেফতার করা হয়েছে। এছাড়া সামরিক জান্তা সরকার দেশটির পাঁচটি সংবাদমাধ্যমের লাইসেন্স বাতিল করে দিয়েছে।

রিপোর্টার অং থুরার নিখোঁজ হওয়ার ঘটনাটিকে ‘অত্যন্ত উদ্বেগজনক’ অভিহিত করে তাৎক্ষণিক এক বিবৃতি দিয়ে বিবিসি তাকে খুঁজে বের করার জন্য সরকারি কর্তৃপক্ষকে সহায়তা করার আহ্বান জানিয়েছিল। বিবিসির এই আহ্বানের তিনদিন পর তাদের বার্মিজ বিভাগের সাংবাদিক অং থুরাকে ছেড়ে দেওয়া হলো।

সোমবার বিবিসির পক্ষ থেকে রিপোর্টার অং থুরার মুক্তির কথা নিশ্চিত করা হলেও তাকে কে বা কারা ধিরে নিয়ে গিয়েছিল সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। তার অবস্থানও জানায়নি। এছাড়া তার সঙ্গে মিজ্জিমার যে সাংবাদিক গ্রেফতার হয়েছিলেন তাকেও ছেড়ে দেওয়া হয়েছে কিনা এ ব্যাপারেও কিছু জানায়নি বিবিসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া