ব্যাংকগুলোকে বিনিয়োগে ফেরাতে কেন্দ্রীয় ব্যাংকের ফোন

করোনা আতঙ্কে গতকাল স্মরণকালের রেকর্ড সূচকের পতন। এ অবস্থায় পুঁজিবাজারের বিপর্যয় ঠেকাতে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে দ্রুত শেয়ারের বিনিয়োগে ফেরাতে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার সকাল থেকে বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলছেন কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। গভর্নর ফজলে কবিরও এ বিষয়ে ব্যাংকগুলোর সঙ্গে কথা বলবেন।

বাংলাদেশ ব্যাংকের কয়েকটি নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। করোনো আতঙ্কে সোমবার পুঁজিবাজারে বড় বিপর্যয়ের পর মঙ্গলবার বেশ জোরালো পদক্ষেপ নিল বাংলাদেশ ব্যাংক।

সোমবার প্রধান শেয়ারবাজার ডিএসইতে ৯৯ শতাংশেরও বেশি শেয়ারের দরপতন হয়েছিল। এতে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৭৯ পয়েন্ট বা ৬.৫২ পয়েন্ট হারিয়েছিল। যা ছিল একদিনের দরপতনে দেশের শেয়ারবাজারের ইতিহাসে ১১তম সর্বোচ্চ দরপতন।

পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংকের গত ১০ ফেব্রুয়ারি এক সার্কুলার জারি করেছিল। ওই সার্কুলার অনুযায়ী ইউনাইটেড কমার্সিয়াল এবং শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ইতিমধ্যে ২০০ কোটি টাকা করে তহবিল গঠনের অনুমোদন দিয়েছে। ব্যাংক দুইটিকে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা অপেক্ষা না করেই বিনিয়োগ শুরু করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

চলতি সপ্তাহের মধ্যে যাতে অন্তত ৪-৫টি ব্যাংক বিনিয়োগ শুরু করে সে বিষয়ে ইতিমধ্যে অনুরোধ জানানো হয়েছে। এছাড়া আগামী সপ্তাহের মধ্যে আরও ৪-৫টি ব্যাংক যাতে বিনিয়োগে আসে, তার ব্যাবস্থা নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কয়েকটি সূত্রে জানা যায়, সংশ্লিষ্ট ব্যাংকগুরো যাতে স্ব স্ব পরিচালনা পর্ষদের অনুমোদন নিয়ে দ্রুত পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করে সে বিষয়ে ব্যাংকগুলোকে বলা হয়েছে। পর্ষদের অনুমোদনের পর বাংলাদেশ ব্যাংকে এসে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতার জন্য অপেক্ষা করার আপাতত দরকার নেই।

সূত্র জানায়, তহবিল গঠণে আগ্রহ দেখিয়েছে, এমন বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে এনসিসি, ব্যাংক এশিয়া ও মার্কেন্টাইল ব্যাংককে আগামী ১৯ মার্চের মধ্যে পর্ষদ সভায় তহবিল গঠনের অনুমোদন নিয়ে বিনিয়োগ শুরু করতে বলা হয়েছে।

একইভাবে আগামী সপ্তাহের মধ্যে ইসলামী, ন্যাশনাল ও এনআরবি ব্যাংককে পর্ষদের অনুমতি সাপেক্ষে বিশেষ তহবিলের আওতায় পুঁজিবাজারে বিনিয়োগ শুরুর আহ্বান জানানো হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন