আতঙ্ক কাটিয়ে উত্থানে পুঁজিবাজার

আতঙ্ক কাটিয়ে উত্থানে পুঁজিবাজার
বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্কে এমনিতেই বিপর্যস্ত বিশ্ব অর্থনীতি। সেই হাওয়া লেগেছে এশিয়ার পুঁজিবাজারেও। গতকাল কেবল করোনা আতঙ্কে একদিনেই ডিএসই’র ২৭৯ পয়েন্টের পতন হয়। বিনিয়োগকারীদের মনে রীতিমতো আতঙ্ক বিরাজ করে। কিন্তু করোনা নিয়ে আতঙ্ক হওয়ার কিছু নেই এমন খবর বিভিন্ন মহল থেকে প্রচার হওয়ার পর থেকে সেই আতঙ্ক কেটে যায়। আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে একদিন পরেই উল্টো চিত্র দেখা যায়। আজ লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ১৭১ কোটি ১ লাখ ৫৩ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪১৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৬০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৯০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২৩টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৭৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪০০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬৯ পয়েন্ট কমে অবস্থান করে ৯২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৪৬ পয়ন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৯৯ কোটি ৩৫ লাখ ৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৭১ কোটি ১ লাখ ৫৩ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৬৮৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮০টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১২ কোটি ৬৬ লাখ ৪৪ হাজার টাকা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি