অনলাইনে বিক্রি বেড়েছে নাইকির

অনলাইনে বিক্রি বেড়েছে নাইকির
বেশকিছু সমস্যার পরেও জুতা ও খেলাধুলার সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকি ব্যবসায়িকভাবে লাভে আছে। যুক্তরাষ্ট্রের বন্দরে অতিরিক্ত চাপের কারণে সময়ক্ষেপণ হয়েছে এবং লকডাউনের কারণে ইউরোপে অনেক নাইকি স্টোর বন্ধ হয়ে গেছে। তবুও শেষ ত্রৈমাসিকের হিসাব বলছে, তুলনামূলক মুনাফা করেছে প্রতিষ্ঠানটি।

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির শেষ নাগাদ নাইকির আর্থিক অবস্থার পর্যালোচনায় দেখা যায়, এক বছরে বিক্রি বেড়ে ১ হাজার ১০ কোটি থেকে ১ হাজার ৩৬ কোটি ডলারে পৌঁছেছে। এটা বিশ্লেষকদের পূর্বাভাস ১ হাজার ১০২ কোটি ডলারের নিচে রয়েছে। অবকাঠামোগত কিছু সমস্যা ও কভিড-১৯ মহামারীর প্রভাবে সেই লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে পড়েছে সংস্থাটি।

উত্তর আমেরিকায় বছরে নাইকির রাজস্ব কমেছে ১০ শতাংশ। এর কারণ হিসেবে রয়েছে বন্দরে পণ্যজট ও পরিবহন ব্যবস্থায় বিলম্ব। দেখা গেছে, কখনো পণ্য পৌঁছতে তিন সপ্তাহেরও বেশি সময় লেগেছে। ফলে নাইকির স্টোরগুলোয় যথাসময়ে পণ্য পৌঁছেনি, পাইকারি ও খুচরা বিক্রেতারাও সময়মতো পণ্য হাতে পাননি। তাই নতুন পণ্য প্রদর্শনের জন্য এখন পুরনো বা দেরিতে পৌঁছা পণ্যের ওপর কিছুটা ছাড়ও দিতে হচ্ছে। আবার ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলে মহামারীর কারণে বহু খুচরা ব্যবসার দোকান বন্ধ রয়েছে। অবশ্য এসব জায়গায় অনলাইনে বেচাকেনা চলছিল। অন্যদিকে চীনে ৫১ শতাংশ বেড়েছে নাইকির বিকিকিনি।

গত বছর নাইকির অনলাইন ব্যবসা বেড়েছে ৫৯ শতাংশ। মানুষ করোনার কারণে ঘরে বসে থাকলেও অনলাইন কেনাকাটার মাধ্যমে সংগ্রহ করেছে নতুন মডেলের স্নিকার বা খেলার সামগ্রী। তাই এখন সংস্থাটি ডিজিটাল প্লাটফর্মে বিনিয়োগ বাড়ানোর কথা ভাবছে। সেই সঙ্গে তরুণ প্রজন্মের মন জয় করতে থার্ড পার্টি অ্যাপেও বিনিয়োগের কথা ভাবা হচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া