পেনশন পাবেন উবার চালকরা

পেনশন পাবেন উবার চালকরা
যুক্তরাজ্যের ৭০ হাজার চালককে ন্যুনতম মজুরি, ছুটি ভাতা এবং পেনশন দেবে রাইড শেয়ারিং কোম্পানি উবার। তারা জানিয়েছে, উবার চালকদের বর্তমান মজুরি ৮ পাউন্ড ৭২ সেন্ট থেকে বাড়িয়ে ২৫ সেন্ট করা হবে।

এর আগে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের একটি সংস্থা সুপ্রিমকোর্টে উবার চালকদের কর্মকর্তা হিসেবে মর্যাদা বাড়ানোর জন্য উবারের বিরুদ্ধে মামলা করে। এতে সংস্থাটি যুক্তি উপস্থাপনে ব্যর্থ হয়।

উবার বলেছে, চালকদের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনে তাদের ভাড়া বাড়বে বলে মনে করে না তারা। ইউনিয়নের নেতা ও কর্মসংস্থান বিশেষজ্ঞরা বলেন, উবারের চালকদের মজুরি বাড়ানোর ফলে যুক্তরাজ্যের অর্থনীতিতে সুদূরপ্রসারী প্রভাব পড়বে।

উবার চালকদের নেতা বেটস ওয়েলসের আইনজীবী র‌্যাচেল ম্যাথিসন বলেন, চালকদের মজুরি বাড়ানোর সিদ্ধান্ত ‘গুরুত্বপূর্ণ মাইলফলক।’

গত মাসে যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের শুনানিতে উবার যুক্তি উপস্থাপন করেছিলো যে তারা তৃতীয় পক্ষের বুকিং এজেন্ট এবং তাদের চালকরা স্বেচ্ছায় কর্মসংস্থান করেছে। তবে সুপ্রীমকোর্টের রায়ে চালকদের মজুরি, ছুটি ভাতা ও পেনশন দেয়ার ব্যাপারে উল্লেখ করা হয়েছে।

বিবিসির খবরে উল্লেখ করা হয়, উবার আরও অনেক দেশেও চালকদের কর্মসংস্থানের বিষয়ে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে।

উবার বলেছে, চালকদের মজুরি বাড়ানোর সিদ্ধান্ত বুধবার (১৭ মার্চ) থেকে কার্যকর হবে। চালকদের মজুরির মধ্যে অসুস্থতা, দুর্ঘটনায় আহত হওয়া, মার্তৃত্ব ও পির্তৃত্বকালীন সময়ের জন্য বিনামূল্যে ইন্স্যুরেন্সের ব্যবস্থা রাখা হয়েছে। যা ২০১৮ সাল থেকে উবারের সব চালক ভোগ করে আসছেন।

উবার বলছে-

• ট্রিপ রিকুয়েস্ট গ্রহণ করার পর ন্যুনতম মজুরি ২৫ সেন্টের বেশি দেয়া হবে।

• চালকরা ১২ শতাংশ ছুটি ভাতা পাবেন।

• উবার চালকদের পেনশন পরিকল্পনার মধ্যে আনা হবে।

• ২০১৮ সাল থেকে বিনামূল্যে ইন্স্যুরেন্সের ব্যবস্থাও নতুন মজুরির মধ্যে রাখা হবে।

• চালকরা পছন্দমতো ট্রিপ রিকুয়েস্ট গ্রহণ করতে পারবে।

উবারের উত্তর ইউরোপ শাখার আঞ্চলিক সাধারণ ব্যবস্থাপক জ্যামি হেইউড বলেন, ‘উবার কেবলমাত্র ব্যাপক আকারে বেসরকারি প্রতিষ্ঠান। সে কারণে কাজের মান ভালো করার জন্য চালকরা এগিয়ে আসুক এটি আমাদের আশা। কারণ প্রতিদিন অসংখ্য ব্যবহারকারী উবারের সার্ভিস ব্যবহার করছেন।

তিনি আরও বলেন, ‘চালকরা আমাদের নীতিমালাকে নমনীয় করার জন্য বারবার বলে আসছে এবং কোম্পানির মাধ্যমে লাভবান হতে চাইছে। চালকদের পরামর্শ মোতাবেক আমরা এই দুই কাজ করার জন্য চেষ্টা করে চলেছি।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়