সরকারি ব্যাংকের বেসরকারিকরণ অর্থনীতির বৃদ্ধি রোধ করবে : রঘুরাম রাজন

সরকারি ব্যাংকের বেসরকারিকরণ অর্থনীতির বৃদ্ধি রোধ করবে : রঘুরাম রাজন
সতর্কবাণী রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের। মঙ্গলবার তিনি বলেন সরকারি ব্যাংকের বেসরকারিকরণের মারাত্মক প্রভাব পড়তে চলেছে ভারতীয় অর্থনীতিতে। অর্থনীতির উন্নয়নের গতি স্তব্ধ হয়ে যেতে পারে সরকারের এই সিদ্ধান্ত। সোমবার এক ট্যুইট বার্তায় এই আশঙ্কা প্রকাশ করেন রঘুরাম রাজন।

তিনি বলেন, লকডাউন পরবর্তী সময়ে যেভাবে অর্থনীতির বৃদ্ধি শ্লথ হয়েছে, তা বেশ বিপজ্জনক বলে মন্তব্য করেন তিনি। রঘুরাম আরও জানান, কেন্দ্রের এই সিদ্ধান্ত ভারতের অর্থনীতিকে বিপদের মুখে ঠেলে দিতে পারে। সরকারি ব্যাংকের বেসরকারিকরণ ভারতীয় অর্থনীতির শিরদাঁড়ার ওপর সরাসরি প্রভাব ফেলবে বলে জানান তিনি। ভঙ্গুর হয়ে যাবে উন্নয়নের ধাপ বলেও আশঙ্কা তাঁর।

সরকারি ব্যাংকগুলিকে হারিয়ে ফেললে সাধারণ মানুষ চরম সর্বনাশের সামনে এসে দাঁড়াবে বলে মন্তব্য করেন রঘুরাম রাজন। উল্লেখ্য, ২০২০ সালে করোনা অতি মহামারির ধাক্কায় রীতিমতো চাপে অর্থনীতি। বিশেষত রাজকোষের ঘাটতি যেভাবে বাড়ছে তা সামাল দিতে বিলগ্নিকরণের পথের উপর ভরসা রাখতে দেখা গিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। বিশেষত কয়েকদিন আগে তাঁর পেশ করা বাজেট ভাষণে তারই প্রতিফলন দেখা গিয়েছিল।

সেদিনের বাজেট ভাষণের সময় তিনি জানিয়ে ছিলেন, আইডিবিআই ব্যাংক ছাড়াও দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বেসরকারিকরণ করা হবে। এছাড়া একটি সাধারণ বিমা সংস্থার বেসরকারিকরণ করার পাশাপাশি ভারতীয় জীবন বিমা নিগমের শেয়ার ছাড়া হবে৷ এছাড়া বিমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের পরিমাণ বাড়িয়ে ৭৪ শতাংশ করার কথা বলা হয়েছিল ৷ তিনি আয়ের পথ খুঁজতে গিয়ে রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ করা হবে বলে জানান৷ এছাড়া বাজেটে ব্যাংক বিমা বিলগ্নিকরণের দিকে জোর দিয়েছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া