চীনের ভিসা পেতে হলে নিতে হবে চীনের টিকা

চীনের ভিসা পেতে হলে নিতে হবে চীনের টিকা
যুক্তরাষ্ট্র, ভারত ও পাকিস্তানসহ আরও বেশ কয়েকটি দেশের কিছু নাগরিককে দেশে ঢোকার অনুমতি দেবে চীন। তবে এর জন্য বেইজিংয়ের পক্ষ থেকে শর্তও বেঁধে দেয়া হয়েছে। শর্তটি হলো, ভিসা পেতে আবেদন করার আগে অবশ্যই চীনের তৈরি কোভিড-১৯ টিকা নিতে হবে।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত মার্চ থেকে বেশিরভাগ বিদেশির জন্য চীনের সীমান্ত বন্ধ। কিন্তু ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে এখন মহামারি এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে চলে এসেছে। তাই দেশটি এখন চীনে কাজ করেন এমন বিদেশিদের দেশটিতে ফেরার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গত মঙ্গলবার বার্তা সংস্থা এএফপি তাদের এক প্রতিবেদনে জানায়, বিভিন্ন দেশে চীনের দূতাবাসগুলো নোটিশ জারি করে জানিয়েছে, যারা চীনের তৈরি করোনা টিকা নিয়েছেন তাদের জন্য ফের ভিসার আবেদন নেওয়া শুরু করতে যাচ্ছে তারা।

যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাস থেকে স্থানীয় সময় সোমবার দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে যে, ‌‘চীনের কোভিড-১৯ টিকা নেওয়া ব্যক্তিদের ভিসার আবেদন প্রক্রিয়া শুরু’ করতে যাচ্ছে তারা। আগামী সপ্তাহ থেকে এ প্রক্রিয়া শুরু হবে।

বলা হচ্ছে, যারা পুনরায় চীনে কাজ শুরু করতে চান, ব্যবসায়িক ভ্রমণে কিংবা পরিবারের সদস্যদের সাথে পুনরায় মিলিত হওয়ার মতো ‘মানবিক প্রয়োজনের’ জন্য চীনে যেতে চান তাদের ভিসা দেওয়া হবে। কিন্তু তাদের নিতে হবে চীনের তৈরি করোনার টিকা।

চীন তার সব জনগোষ্ঠীকে টিকার আওতায় আনতে এখন পর্যন্ত নিজেদের উদ্ভাবিত চারটি করোনা টিকা অনুমোদন দিয়েছে। তবে বেইজিং কর্তৃপক্ষ এখনো কোনো বিদেশি টিকার অনুমোদন দেয়নি। এছাড়া চীন নিজেদের তৈরি টিকা অন্যান্য দেশেও রপ্তানি করছে।

দূতাবাসের বিবৃতিতে আরও বলা হয়েছে, আবেদনের দুই সপ্তাহ অর্থাৎ ১৪দিন আগে যারা টিকার কমপক্ষে একটি ডোজ নিয়েছেন, তারা ভিসার জন্য আবেদন করতে পারবেন। ভারত, পাকিস্তান, ইতালি, শ্রীলঙ্কা ও ফিলিপাইন ছাড়াও আরও বেশ কিছু দেশে অবস্থিত চীনা দূতাবাস একইরকম বিবৃতি জারি করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া