তাজমহল দর্শনের টিকিটের দাম বেড়ে ৮০ রুপি

তাজমহল দর্শনের টিকিটের দাম বেড়ে ৮০ রুপি
ভারতের আগ্রার তাজমহল দেখতে এখন পর্যটকদের খরচ বেড়ে যাচ্ছে। দেশের অভ্যন্তরীণ পর্যটকদের জন্য তাজমহলের ভেতরে প্রবেশের টিকিটের দাম ৫০ রুপি থেকে বেড়ে হয়েছে ৮০ রুপি। আর বিদেশি পর্যটকদের জন্য ১ হাজার ১০০ রুপি থেকে বেড়ে হয়েছে ১ হাজার ২০০ রুপি। আগা প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে বলে দ্য মিন্টের এক প্রতিবেদনে জানানো হয়।

তা ছাড়া মূল গম্বুজটিতে প্রবেশ করতে ইচ্ছুক, এমন পর্যটকদের কাছ থেকে অতিরিক্ত ২০০ রুপি করে নেওয়া হবে। ইতিমধ্যে ভারতে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই) ২০০ রুপি করে চার্জ নিয়ে থাকে। এর সঙ্গে এখন আবার এই অতিরিক্ত ২০০ রুপি করে দিতে হবে। এর ফলে এবার থেকে বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম স্মৃতিসৌধটির দর্শন করতে হলে ভারতীয় পর্যটকদের খরচ হবে ৪৮০ রুপি এবং বিদেশি পর্যটকদের হবে ১৬০০ রুপি, বাংলাদেশি মুদ্রা যা ১ হাজার ৮৬৮ টাকার মতো।

তবে প্রশাসনের এ সিদ্ধান্তের বিষয়ে বিরূপ মনোভাব প্রকাশ করেছেন পর্যটকেরা। সৌরভ মিশ্র নামের এক পর্যটক বলেন, খরচ বাড়ালে ভারতীয় পর্যটকদের নিজস্ব ঐতিহ্য দেখার অসুবিধায় পড়তে হবে। আমরা মূল গম্বুজটি দেখার জন্য আগে ৫০ রুপি দিতাম। এখন আরও বেড়েছে, পর্যটক কমে যাবে।

ভারতে করোনা সংক্রমণের আগে তাজমহল দর্শনের টিকিটের দাম বেড়েছিল। তারপর দীর্ঘদিন করোনার জেরে বন্ধ ছিল এটি। নতুন স্বাভাবিকের সঙ্গে খাপ খাইয়ে আবার আগ্রায় ভিড় জমাচ্ছেন ভ্রমণপিপাসুরা। এর মধ্যে আবার টিকিটের দাম বাড়াল প্রশাসন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া