হৃদরোগ ও ক্যান্সার প্রতিরোধে পেঁপে বীজ

হৃদরোগ ও ক্যান্সার প্রতিরোধে পেঁপে বীজ
সুস্বাদু এবং স্বাস্থ্যকর ফল পেঁপে কমবেশি সবাই পছন্দ করে। এই ফল খাওয়ার সময় বেশির ভাগ মানুষই এর বীজ ফেলে দেন। তবে জানলে অবাক হবেন, ‘পেঁপে বীজ খুবই পুষ্টি সমৃদ্ধ’। বিভিন্ন রোগ প্রতিরোধেও পেঁপে বীজের জুড়ি নেই।

পেঁপের ছোট কালো বীজ আসলে ভোজ্য। এগুলি কালো বর্ণের এবং একটি উজ্জ্বল, ভেজা এবং পাতলা আস্তরণ রয়েছে। যদি আপনি এই কভারটি সরিয়ে ফেলেন তবে এই ঘন কালো বীজগুলি খাওয়ার ক্ষেত্রে খানিকটা তিক্ত অনুভব করবে। এই বীজটি মূলত শুকিয়ে খেতে হয়।

চলুন জেনে নিই পেপে বীজের কিছু উপকারিতা:

ডায়াবিটিসে উপকারী: ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের জন্য পেঁপে খুব ভালো বলে বিবেচিত হয়। পেঁপের বীজ প্রচুর উপকারী কারণ এগুলি ফাইবার সমৃদ্ধ। আসলে, ফাইবার খাওয়া হজমে শক্তি হ্রাস করে, রক্তে খুব অল্প পরিমাণে চিনি শোষণ করে। অন্য কথায়, অগ্ন্যাশয় ইনসুলিন তৈরি করতে অনেক সময় পায়।

হার্ট সুস্থ রাখে: পেঁপের বীজ প্যানাসিয়া হৃৎপিণ্ডের সাথে সম্পর্কিত যে কোনও রোগের নিরাময় করতে সাহায্য করে। আমাদের হৃদয়কে পুরোপুরি রক্ষা করে। আসলে, এই বীজগুলি অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ, যা আমাদের দেহকে ফ্রি র‌্যাডিক্যালগুলি থেকে ক্ষতি থেকে রক্ষা করে। শুধু তাই নয়, এগুলি নিয়মিত সেবন করলে রক্তচাপ ও কোলেস্টেরল স্তর নিয়ন্ত্রণে রাখা যায়।

ক্যানসার প্রতিরোধ করে: মূল থেকে ক্যানসার নির্মূল করা সম্ভব না হলেও পেঁপের বীজ শরীরকে বিভিন্ন ধরণের ক্যানসার থেকে রক্ষা করতে পারে। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্টদের সহায়তায় এই অসাধ্য রোগটি বাড়তে বাধা দেওয়া যায়। এই বীজে উপস্থিত আইসোথিয়োকানেট ক্যান্সার কোষগুলি গঠন এবং বিকাশ থেকে রক্ষা করতেও সহায়ক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়