বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আরবি অনুবাদ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আরবি অনুবাদ
কাতারের রাজধানী দোহায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের আরবি অনুবাদ সম্বলিত একটি বই উন্মোচন করা হয়েছে। সোমবার (১৫ মার্চ) কাতারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব এ কে এম মুনীরুজ্জামান চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বইটি উন্মোচন করে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জসীমউদ্দিন বলেন, আরবি ভাষায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ অনুবাদ হওয়ায় কাতারের নীতিনির্ধারণী মহল থেকে শুরু করে সাধারণ মানুষের মধ্যে এটি পৌঁছে দেওয়া সম্ভব হবে। ভাষণটি বাঙালির জাতীয় সম্পদ থেকে আজ আন্তর্জাতিক সম্পদ হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক অবদানের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বাঙালির স্বাধিকার অর্জন এবং বাংলাদেশের রাষ্ট্র কাঠামোর মধ্যে দেশের জনগণের স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধুর ভূমিকা নতুন প্রজন্ম ও সেই সঙ্গে কাতারের স্থানীয় জনগণের কাছে তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি আরও বলেন, ৭ মার্চের ভাষণের অন্তর্নিহিত দর্শন ছিল সব ধরনের অন্যায়ের অবসান। সেই দর্শনের উপর ভিত্তি করে বঙ্গবন্ধু বাঙালির রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক মুক্তির লক্ষ্যে নিজেকে উৎসর্গ করেন।

রাষ্ট্রদূত জসীম উদ্দিন জাতির পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান। এ সময় তিনি জাতির পিতা, জাতীয় চার নেতা, ত্রিশ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

ওয়েবিনারে অংশ নেন সাবেক রাষ্ট্রদূত আব্দুল হান্নান, কাতার প্রবাসী বিশিষ্ট ঐতিহাসিক ডক্টর হাবিবুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ডক্টর দেলোয়ার হোসেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ বাংলাদেশি নাগরিককে সম্মাননা দিল ব্রুনাই হাইক‌মিশন
মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশিসহ ৫৬৭ জন আটক
বাংলাদেশিদের ভিসা আবেদনে সময় বাড়ালো কানাডা
৩ হাজার ৩৭৫ প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশি প্রবাসী
ত্রিশ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন নিহত দুই প্রবাসীর পরিবার
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশী গাড়িচালক
চীনে মহান বিজয় দিবস উদযাপন
বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিলো মালদ্বীপ
মালয়েশিয়ায় একদিনে ৩ হাজার পাসপোর্ট বিতরণ