কফ-থুতু নিয়ন্ত্রণ করলে করোনা ঝুঁকি কমবে

কফ-থুতু নিয়ন্ত্রণ করলে করোনা ঝুঁকি কমবে
কফ-থুতু নিয়ন্ত্রণ করলে করোনাভাইরাসের ঝুঁকি কমানো সম্ভব বলে দাবি করা হয়েছে। রোববার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত ‘কফ-থুতু করোনাভাইরাসসহ বহু রোগ ছড়ায় : কফ-থুতু যত্রতত্র ফেলা বন্ধ করো’ শীর্ষক মানববন্ধনে পরিবেশবাদী সংগঠনগুলোর নেতারা এ দাবি করেন।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), ঢাকা যুব ফাউন্ডেশন, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ) এবং বারসিক এই মানববন্ধনের আয়োজন করে।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে নেতারা বলেন, কফ-থুতু শুধু অপরিচ্ছন্নতা বা দেখতে নোংরা লাগার বিষয় নয়। এটি পরিবেশেরও মারাÍক ক্ষতি করে। কফ-থুতু যেখানে সেখানে ফেলার কারণে অনেক রোগের উৎপত্তি হয়। যেহেতু এটি ভেজা অবস্থায় থাকে সেক্ষেত্রে ভাইরাসটি জীবিতও থাকে অনেক বেশি। এর ফলে সরাসরি বাতাসের সংস্পর্শে এসে থুতু ও কফ থেকে ভাইরাস ছড়াতে পারে।

তারা বলেন, যত্রতত্র কফ-থুতু ফেলার সমস্যাটি শুধু বাংলাদেশে নয়, বিভিন্ন গবেষণায় উঠে এসেছে এশিয়ায় শহরাঞ্চলের সবচেয়ে বেশি বিরক্তিকর বিষয়গুলোর অন্যতম জনসমক্ষে থুতু ফেলা। যত্রতত্র থুতু ফেলা নিষিদ্ধ করে সিঙ্গাপুর, মালয়েশিয়া। এমনকি ভারতেও কিছু এলাকায় আইন হয়েছে এবং জরিমানারও বিধান রয়েছে। বাংলাদেশে এ ধরনের আইন নেই এবং সচেতনতা তৈরিরও কোনো উদ্যোগ চোখে পড়ে না।

মানববন্ধন থেকে সংগঠনগুলোর পক্ষ থেকে পাঁচ দফা সুপারিশ তুলে ধরা হয়। এগুলো হল- য

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়