রাজনীতিবিদদের মধ্যে জ্ঞান চর্চা নেই: ফখরুল

রাজনীতিবিদদের মধ্যে জ্ঞান চর্চা নেই: ফখরুল
রাজনীতিবিদদের মধ্যে জ্ঞান চর্চা নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (১৪ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে দলের যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল রচিত 'কুপি বাতির গণতন্ত্র' গ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিটি ক্ষেত্রে ট্যাক্স বসিয়ে সরকার জনগণের পকেট কাটছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, উন্নয়নের গণতন্ত্র চলছে সরকারের পক্ষ থেকে এমন দাবি করা হলেও মেগা প্রজেক্ট দেখিয়ে দেশটাকে ফোকলা করে দেয়া হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, এখানে আসার পথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়ালে বড় বড় করে লেখা দেখলাম, উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র। এটার ব্যাখ্যা অনেকে অনেকভাবে দিতে পারে, সেটা বলবো না। আজ বিশাল একটি ঘটনা ঘটেছে আপনারা কেউ দেখেছেন কি-না জানি না, এয়ারপোর্টের সামনে এলিভেটেড এক্সপ্রেসের গার্ডার ভেঙে পড়েছে। চিন্তা করেন, জনগণের টাকা নিয়ে যে এসব স্থাপনা তৈরি করা হচ্ছে, সেটা হঠাৎ করে ভেঙে পড়ছে। তাহলে তার মান কি হচ্ছে? আমরা একটি কথা বারবার বলছি, মেগা প্রজেক্ট দিয়ে উন্নয়নের ধুয়া তুলে দেশটাকে ফোকলা করে দিচ্ছে সরকার।

মির্জা ফখরুল বলেন, মানবসভ্যতা বিবর্তনের সঙ্গে সঙ্গে রাজনীতিকে এমন একটা জায়গায় নিয়ে আসা হয়েছে যেখানে 'ডার্টি' বললে এটাকে খুব একটা খারাপ কিছু বলা হয় না। আমরা বাংলাদেশে দেখছি রাজনীতিকে কিভাবে অন্ধকার ঘরে নিয়ে যাওয়া হয়েছে। যেখানে কুপিবাতি দিয়েও খুঁজে পাওয়া যাবে না। একটা নোংরা নর্দমায় নিয়ে যাওয়া হয়েছে। আমাদের রাজনীতিবিদদের মধ্যে জ্ঞান চর্চা নেই বললেই চলে।

তিনি বলেন, আমরা যে একেবারে অন্ধকারে আছি, তা বলা যাবে না। আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া কারাগারে। সবাই খুব হতাশ, আমার চোখে পানি আসে, কান্না আসে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গয়েশ্বর চন্দ্র রায়। এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, দলের শিক্ষাবিষয়ক সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, জাতীয়তাবাদী প্রকাশনা সংস্থার প্রকাশক জহির তৃপ্তি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নির্বাচনী প্রচারে টেলিগ্রাম চ্যানেল খুললো আ. লীগ
নির্বাচন থেকে সরে গেলেন জাপার তিন প্রার্থী
নির্বাচনে ভোটারদের উপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ: কাদের
মানুষের ভাগ্য নিয়ে কেউ ছিনিমিনি খেলতে পারবে না: প্রধানমন্ত্রী
আ.লীগের আমলে বেড়েছে মাথাপিছু আয়
পল্টনের খাদে পড়ে গেছে বিএনপির এক দফা: কাদের
বিএনপির রাজনীতি করার অধিকার বাংলাদেশে নেই: শেখ হাসিনা
ঢাকায় নির্বাচনী জনসভার অনুমতি পেল আ.লীগ
বছরে ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করবে আ.লীগ: কাদের
বিকেলে ৬ জেলার জনসভায় ভার্চুয়ালি বক্তব্য দেবেন শেখ হাসিনা