স্কুল শিক্ষকের উদ্ভাবিত রোবট কথা বলছে ৪৭ ভাষায়!

স্কুল শিক্ষকের উদ্ভাবিত রোবট কথা বলছে ৪৭ ভাষায়!
৪৭টি ভাষায় কথা বলতে সক্ষম একটি রোবট তৈরি করেছেন ভারতের একজন স্কুল শিক্ষক। ওই শিক্ষকের নাম দীনেশ প্যাটেল। ভারতীয় বার্তা সংস্থা আইএএনএসের খবরে বলা হয়েছে, ‘শালু’ নামের এ রোবট বানাতে খুব কম টাকা খরচ হয়েছে।

দীনেশ প্যাটেল মুম্বাই আইআইটির কেন্দ্রীয় বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের শিক্ষক। বাস করেন উত্তরপ্রদেশের জৈনপুর জেলার রাজমালপুর গ্রামে। বলিউডের সিনেমা ‘রোবট’ দেখে অনুপ্রাণিত হয়ে সেখানেই রোবট বানানোর কাজ শুরু করেন। তিন বছরের চেষ্টায় সফলতা মিলেছে। এখন রোবটটি নয়টি স্থানীয় (ভারতীয়) ভাষা ও ৩৮টি বিদেশি ভাষা।

প্যাটেল আইএএনএসকে বলেন, প্লাস্টিক, কার্ডবোর্ড, কাঠ, অ্যালুমিনিয়াম ইত্যাদি বর্জ্য পদার্থ ব্যবহার করে শালু তৈরি করা হয়েছে। এটি তৈরি করতে তিন বছর সময় লেগেছে। ব্যয় ছিল প্রায় ৫০ হাজার রুপি। তিনি বলেন, এটি একটি প্রোটোটাইপ রোবট। এর চেনার ক্ষমতা আছে, মনে রাখার ক্ষমতা আছে এবং সাধারণ জ্ঞান, গণিত ইত্যাদি প্রশ্নের উত্তরও দিতে পারে।

প্যাটেল জানান, শালু মানুষকে শুভেচ্ছা জানাতে পারে, আবেগ প্রদর্শন করতে পারে, সংবাদপত্র পড়তে পারে, রেসিপি আবৃত্তি করতে পারে এবং আরও অনেক কাজ করতে পারে। এটি স্কুলে শিক্ষক এবং অফিসে রিসেপশনিস্ট হিসেবেও ব্যবহার করা যেতে পারে।ৃ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া