আইভরি কোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

আইভরি কোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু
আইভরি কোস্টের প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো মারা গেছেন। তিনি ক্যানসারে ভুগছিলেন।

বুধবার (১০ মার্চ) জার্মানির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে বাকায়োকোর বয়স হয়েছিল ৫৬ বছর।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগতে থাকা হামেদ বাকায়োকোকে গত ফেব্রুয়ারিতে চিকিৎসার জন্য ফ্রান্সে নেয়া হয়। স্বাস্থ্যের অবনতি হলে তাকে জার্মানিতে স্থানান্তর করা হয়। সেখানে একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। গত ৮ মার্চ তার ৫৬তম জন্মদিন ছিল। এর একদিন পরই মারা গেলেন বাকায়োকো।

হামেদ বাকায়োকো একজন মিডিয়া ব্যক্তিত্ব ছিলেন। হঠাৎ তিনি রাজনীতিতে যুক্ত হন। ২০২০ সালের জুলাইয়ে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বেও ছিলেন। তিনি দেশটিতে চলা দীর্ঘদিনের গৃহযুদ্ধের অবসান করতে সক্ষম হন।

প্রধানমন্ত্রীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট আলাসনে ওউতারা। এক শোক বার্তায় তিনি বলেন, প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো একজন মহান রাজনীতিবিদ ছিলেন। তিনি তরুণ প্রজন্মের কাছে অনুকরণীয় ব্যক্তিত্ব এবং সততার দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হয়েছিলেন।

বাকায়েকোর মৃত্যুর পর প্যাট্রিক আচিকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী পদে নিয়োগ করা হয়েছ। একইসঙ্গে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে মনোনীত হয়েছে টেনি বিরহিমা ওউতারা। তিনি দেশটির বর্তমান প্রেসিডেন্টের ছোট ভাই।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া