কুষ্টিয়ায় তামাক চাষীদের অনশন

কুষ্টিয়ায় তামাক চাষীদের অনশন
বিদেশী কোম্পানীর আগ্রাসন থেকে দেশীয় তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও চাষীদের সুরক্ষাসহ তামাকের ন্যায্য মূল্যের দাবিতে কুষ্টিয়া পৌরসভার বিজয় উল্লাস চত্বরে অনশন কর্মসূচী পালন করেছেন জেলার তামাক চাষীরা। সোমবার সকাল ১০ টায় দেশীয় তামাক চাষী কল্যাণ সমিতির ব্যানারে এ কর্মসূচী করে তারা।

অনশনে অংশ নেওয়া তামাকচাষীরা জানান, আগে ২৫-৩০টি দেশীয় কোম্পানী তাদের কাছ থেকে তামাক ক্রয় করত। আর এ তামাক দেশীয় বিড়ি শিল্পে ব্যবহৃত হত। কিন্তু দুটি বিদেশী কোম্পানীর আগ্রাসনে টিকতে না পেরে অধিকাংশ দেশীয় কোম্পানী পুঁজি হারিয়ে বাজার ছেড়েছে। এই সুযোগে বিদেশী কোম্পানীগুলো ইচ্ছে মত দামে তামাক ক্রয় করছে। ফলে বিদেশী কোম্পানীর সিগারেট বাজারে বহুগুনে বৃদ্ধি পেযেছে যা একসময় দেশীয় বিড়ির সমান ছিল। এতে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে তামাকচাষীরা।

তারা আরো বলেন, দেশীয় বিড়িতে মাত্রাতিরিক্ত করারোপের ফলে বিড়ি মালিকরা টিকতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় চাষীরা তামাক বিক্রি করতে পারছে না। এতে একদিকে বিড়ি কারখানায় নিয়োজিত লাখ লাখ শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছে অন্যদিকে তামাক চাষীরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছে।

পরে বিকেল ৩টার দিকে কুষ্টিয়া পৌরসভার মেয়র ঘটনাস্থলে এসে চাষীদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন এমন আশ্বাস দেন এবং জুস ও পানি খাওয়ায়ে তাদের অনশন ভাঙ্গান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা