‘অর্থনৈতিক ও মানব বিকাশের সূচকে আমরা এগিয়ে’

‘অর্থনৈতিক ও মানব বিকাশের সূচকে আমরা এগিয়ে’
আমরা দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশের তুলনায় বেশ কয়েকটি ফ্রন্টে অর্থনৈতিক বিকাশ সূচকের পাশাপাশি মানব বিকাশের সূচকেও আমরা অনেক এগিয়ে আছি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি।

আইসিএবি নারী সদস্যদের ক্ষমতায়ন ও নেতৃত্ব উন্নয়ন কমিটি কাওরান বাজারে সিএ ভবনে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষে এক আনুষ্ঠানের আয়োজন করে। এই অনুষ্ঠানে নারী চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসদের উদ্দেশ্যে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এই অর্জনগুলির মধ্যে প্রধান হলো মেয়েদের শিক্ষা, বাংলাদেশ একটি রোল মডেল হয়ে ওঠেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন প্রণোদনের ফলস্বরূপে আমাদরে এই আর্জন ।

নারীদের ক্ষমতায়নের জন্য সরকারের পদক্ষেপের কথা উল্লেখ করে ডাঃ দিপু মনি বলেন, আমরা এখন ২০২০ সালের মার্চ থেকে শুরু হওয়া করোনা চলাকালীন কঠিন সময় পার করছি। করোনা মোকাবিলায় সরকার সফল হয়েছে । সিএ নারী ব্যক্তিত্ব যারা আমাদের সমাজের রোল মডেল, তারা আনগ্রসর মহিলাদের পথ দেখানোর উজ্জ্বল দৃষ্টান্ত । আইসিএবি এবং শিক্ষা মন্ত্রনালয় একত্রে পেশাদার সীমানার বাইরে লিঙ্গ বৈষম্য হ্রাস করার জন্য কাজ করবে।

স্বাগত বক্তব্যে আইসিএবির সভাপতি মাহমুদউল হাসান খসরু বলেন, নারীরা বিভিন্ন চ্যালঞ্জে থাকা সত্ত্বেও তারা এগিয়ে চলছে এবং সফল হচ্ছে। সিএ ডিগ্রি অবশ্যই নারীদের ক্ষমতায়িত করবে এবং তাদের সমাজিক মর্যাদা বৃদ্ধি করবে। দেশের টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণের ক্ষেত্রে, নারীদের জন্য সিএ ডিগ্রি আরো বিশি জরুরী বলে মনে করেন তিনি।

লিঙ্গবান্ধব পরিবেশ তৈরিতে আইসিএবি কর্তৃক গৃহীত কয়েকটি উদ্যোগের কথা উল্লেখ করে মারিয়া হাওলাদার আইসিএবি’র ভাইস প্রেসিডেন্ট বলেন, ২০২১ সালে কমিটি চারটি ক্ষেত্রর উপর জোর দিচ্ছে ; মহিলা শিক্ষার্থীদের নার্সিং, বিভিন্ন উদ্যোক্তা ও নেতৃত্বের কর্মসূচি বাস্তবায়ন, বোর্ডের জন্য প্রস্তুত সিএ মহিলা এবং ভবিষ্যতে প্রস্তুত সিএ মহিলা পেশাদারদের বিকাশ করা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আফরোজা খান, সরকারের প্রাক্তন সচিব ও জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক; ফাতেমা ইয়াসমিন, সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, অর্থ মন্ত্রণালয়; শরীফা খান, সদস্য (সচিব), পরিকল্পনা কমিশন, শিল্প ও জ্বালানি বিভাগ, পরিকল্পনা মন্ত্রণালয়; সুরাইয়া জান্নাথ খান এফসিএ, দেশের প্রথম নারী সিএ ও শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ, এফএম গ্লোবাল ইউনিট, ওয়াশিংটন ডিসি এবং দক্ষিণ এশিয়া অঞ্চল, বিশ্বব্যাংক; এবং বিআইসিএমের নির্বাহী সভাপতি ড. মাহমুদা আক্তার।

অনুষ্ঠানে আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মোঃ আবদুল কাদের জোয়াদ্দার এফসিএ সমাপনী বক্তব্য প্রদান করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু