করোনা নিয়ন্ত্রণে ব্যর্থতায় প্যারাগুয়ের তিন মন্ত্রী বরখাস্ত

করোনা নিয়ন্ত্রণে ব্যর্থতায় প্যারাগুয়ের তিন মন্ত্রী বরখাস্ত
প্যারাগুয়ের প্রেসিডেন্ট সরকারের তিনজন মন্ত্রীকে বরখাস্ত করেছেন। করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে সরকারের ভূমিকার প্রতিবাদে জনগণের সহিংস বিক্ষোভের পর প্রেসিডেন্ট মারিও আবদো বেনিতেজ এই সিদ্ধান্ত নিলেন।

বিবিসির এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

আবদো বলেন, শিক্ষামন্ত্রী, নারী বিষয়ক মন্ত্রী ও বেসামরিক বিষয়ক মন্ত্রীকে তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

এর আগে শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। আইনপ্রণেতা ও স্বাস্থ্য সেবা ইউনিয়নের কড়া সমালোচনার মুখে স্বাস্থ্যমন্ত্রী জুলিও মাজোলেনি পদত্যাগ করেন।

বিরোধী দল প্রেসিডেন্ট আবদোর পদত্যাগ ও নতুন নির্বাচনের দাবি জানিয়েছে। তাদের অভিযোগ, প্রেসিডেন্টের ডান-পন্থী সরকার ব্যাপক দুর্নীতির সঙ্গে জড়িত।

প্যারাগুয়েতে ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এছাড়া মৃত্যু হয়েছে ৩ হাজার ২শ মানুষের। সাম্প্রতিক সপ্তাহগুলোতে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় দেশটির স্বাস্থ্য ব্যবস্থা বিপর্যয়ের মুখে পড়েছে। এছাড়া ভ্যাকসিন প্রয়োগও চলছে অত্যন্ত ধীর গতিতে। এখন পর্যন্ত ০.১ শতাংশেরও কম জনগণকে ভ্যাকসিন দেয়া হয়েছে।

প্রেসিডেন্ট আবদো জানান, নতুন চার মন্ত্রীকে বরখাস্তদের পদে নিয়োগ দেয়া হবে। তিনি বলেন, ‘আমি নিশ্চিত যেসব নারী ও পুরুষের নাম ঘোষণা করা হয়েছে তারা দেশের এই সংকট মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা করবেন।’

শুক্রবার করোনায় আক্রান্তদের আত্মীয়-স্বজন ও স্বাস্থ্যকর্মীসহ হাজার হাজার মানুষ রাজধানী আসুনসিয়নের রাস্তায় নেমে এসে বিক্ষোভ শুরু করে। তাদের অভিযোগ, সরকার কোটি কোটি ডলার চুরি করছে যা জরুরি স্বাস্থ্য সেবায় ব্যবহার করা যেত।

কিছু বিক্ষোভকারীর সঙ্গে পুলিশের সংঘর্ষ বেঁধে যায়। পুলিশ বিক্ষোভকারীদের প্রতি কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে। দোকান লুটপাট ও গাড়িতে আগুন দেয়ার ঘটনাও ঘটেছে। বিক্ষোভে ২০ জনের মতো আহত হয়েছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া