মিজান মালিকের লেখায় রাব্বির কণ্ঠে মুক্তি পাচ্ছে ‘খেয়া’

মিজান মালিকের লেখায় রাব্বির কণ্ঠে মুক্তি পাচ্ছে ‘খেয়া’
‘আমার দিন চলে যায় পথে পথে/রাত কাটে তার হিসাব মেলাতে’ সাংবাদিক মিজান মালিকের লেখা বহুল প্রত্যাশিত ‘খেয়া’ গানটির শুরু এভাবেই। গানের লেখক মিজান মালিকের নিজস্ব ইউটিউভ চ্যানেল থেকে গানটি আজ মুক্তি পাচ্ছে।

গানটি গেয়েছেন নতুন প্রজন্মের আলোচিত শিল্পী কামরুজ্জামান রাব্বী। গানের সুর করেছেন আরেক সঙ্গীত সাধক, শিল্পী খালেদ মুন্না। গানের সঙ্গীতায়োজন করেছেন, বিখ্যাত সঙ্গীত পরিচালক জাহিদ বাশার পংকজ।

‘খেয়া’ গানের বিষয়ে লেখক মিজান মালিক বলেন, আমরা কমার্শিয়াল গান শুনে অভ্যস্ত হয়ে পড়েছি। আমি কথিত কমার্শিয়াল ধারার বাইরে এসে জীবনের নানা আঙ্গিক নিয়ে গান লিখছি। হ্যাঁ, তাতে বিনোদন যেমন থাকবে, আবার ভাবনার জায়গাটও থাকছে। মূলত আমি চাই, গানে একটি নতুন ধারা তৈরি করতে।

‘খেয়া’ গানের শিল্পী কামরুজ্জামান রাব্বী বলেন, মিজান মালিক ভাইয়ের লেখার ধার একেবারে ব্যতিক্রম। তিনি সময়ের গান লেখেন। জীবনের গান লেখেন। তার গান গাইতে পেরে আমার নিজেরও ভালো লাগছে।

প্রসঙ্গত, করোনাকালে লেখা মিজান মালিকের বেশ কিছু অসাধারণ গানের মধ্যে খেয়া গানটি উল্লেখযোগ্য। গানে একদিকে যেমন ফুটে উঠেছে জীবনবোধ, জীবনতত্ত্ব; তেমনি দিনের শেষে মানুষ যে একা এবং তার অংক মেলানো খুব জটিল, তার একটি অস্ফুট বেদনা প্রকাশিত হয়েছে। কেউ হয়তো ‘খেয়া’ গানটিকে জীবনমুখীও বলতে পারেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে