এক সপ্তাহে ৬ হাজার কোটি টাকা বাজার মূলধন হারাল ডিএসই

আগের সপ্তাহের মতো বিদায়ী সপ্তাহও পতন হয়েছে শেয়ারবাজারে। সাপ্তাহিক বাজার চিত্রে দেখা যায় সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস সূচক কমেছে আর দুই কার্যদিবস সূচক বেড়েছে। অর্থাৎ বাড়া কমার হিসাব শেষে দেখা গেছে বিদায়ী সপ্তাহে উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। সপ্তাহটিতে ডিএসইতে বাজার মূলধন কমেছে ছয় হাজার কোটি টাকার বেশি।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৪১০ কোটি ৭৮ লাখ ৭৫ হাজার ৮৩৩ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৬৭৬ কোটি ৬৬ লাখ ৮৭ হাজার ২৪ টাকা বা ২১.৯২ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮৭ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ৮৫৭ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৮২ কোটি ১৫ লাখ ৭৫ হাজার ১৬৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৬১৭ কোটি ৪৯ লাখ ১২ হাজার ৫৭১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৩৫ কোটি ৩৩ লাখ ৩৭ হাজার ৪০৫ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৭৪৭ কোটি ৬ লাখ ১৬ টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৪২ হাজার ৯৮৩ কোটি ১৮ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধান ডিএসইতে বাজার মূলধন ৬ হাজার ২২৬ কোটি ১১ লাখ ৮৪ হাজার টাকা বা ১.৮১ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৫ পয়েন্ট বা ২.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৯ পয়েন্ট বা ২.৭৭ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট বা ২.০২ শতাংশ এবং সিডিএসইটি সূচক ২২ পয়েন্ট বা ২.৪৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০১৫, ১৪৬২ ও ৮৬৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৯৭টি বা ২৭ শতাংশের, কমেছে ২৩৭টির বা ৬৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির বা ৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ৯২ কোটি ১৮ লাখ ৫৪ হাজার ৭০৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৩ কোটি ৯৭ লাখ ৮৮ হাজার ১৬৩ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৩১ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৪৫৯ টাকা বা ২৬ শতাশ কমেছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৯ পয়েন্ট বা ২.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪০৪ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২০৯ পয়েন্ট বা ২.৫১ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩৫৬ পয়েন্ট বা ২.৯৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৪ পয়েন্ট বা ২.৪৮ শতাংশ এবং সিএসআই ২৭ পয়েন্ট বা ২.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ১২৪ পয়েন্ট, ১১ হাজার ৫৫৬ পয়েন্ট, ৯৫৩ পয়েন্ট এবং ৮৭৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৬টির বা ২৫ শতাংশ, দর কমেছে ২০২টির বা ৬৭ শতাংশ এবং দর অপরিবর্তিত রয়েছে ২৩টির বা ৮ শতাংশ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত