বিএডিসির নতুন চেয়ারম্যানের যোগদান

বিএডিসির নতুন চেয়ারম্যানের যোগদান
পদোন্নতি পেয়ে নিজ কর্মস্থলে যোগদান করেছেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) নব নিযুক্ত চেয়ারম্যান ড. অমিতাভ সরকার।

বুধবার (০৩ মার্চ) তিনি নিজ পদে যোগদান করেন। এসময় বিএডিসির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

অমিতাভ সরকার তার নতুন দায়িত্বপালনে বিএডিসির সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. অমিতাভ সরকারকে (৫৫৯২) গ্রেড-১ পদে পদোন্নতি দিয়ে বিএডিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।

নতুন এই পদে নিয়োগ পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন ড. অমিতাভ সরকার।

সূত্রমতে, ড. অমিতাভ সরকার গত বছরের ৯ জুন বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে যোগদান করেন। এর আগে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগে যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। স্থানীয় সরকার বিভাগে কর্মরত থাকার আগে তিনি উপসচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন।

মাঠ পর্যায়ে ড. অমিতাভ সরকার পটুয়াখালী জেলার জেলা প্রশাসক হিসেবে দীর্ঘ প্রায় পৌনে ৪ বছর অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তিনি অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে ঠাকুরগাঁও ও ঢাকা জেলায় এবং মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে চট্টগ্রাম চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের দায়িত্ব পালন করেন। চাকরি জীবনে তিনি ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলায়, ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গা উপজেলায় এবং কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলায় সুনামের সাথে উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্ব পালন করেন।

তিনি সহকারী কমিশনার ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে সাতক্ষীরা কালেক্টরেট এবং সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে কুষ্টিয়া কলেক্টরেটে এবং উপজেলা ম্যাজিস্ট্রেট হিসেবে খুলনা জেলার পাইকগাছা উপজেলায় সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি খুলনার ফুলতলা উপজেলায় এবং যশোর জেলার অভয়নগর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কাজ করে দক্ষতার পরিচয় দেন। তিনি নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়েসহকারী কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

ড. অমিতাভ সরকার ১০ম বিসিএস পরীক্ষায় বিসিএস (প্রশাসন) ক্যাডারে উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালের১১ ডিসেম্বর খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে কর্মজীবন শুরু করেন। কর্মজীবনে তিনি দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

১৯৬৩ সালে ১৪ নভেম্বর মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন ড. অমিতাভ সরকার। তার পিতা স্বর্গীয় মতীশ চন্দ্র সরকার এবং মাতা স্বর্গীয়া বন্ধনা রাণী সরকার। তিনি ১৯৭৯ সালে ঘিওর ডি এন উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাধ্যমিক এবং ১৯৮১ সালে ঘিওর কলেজ, মানিকগঞ্জ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়। এরপর তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি-এজি (সম্মান) ডিগ্রী অর্জন করেন। পরবর্তীকালে তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।ড. সরকার ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন