বুধবার ডিএসইতে পতনের মূলে যে সাত কোম্পানি

সোম ও মঙ্গলবার পুঁজিবাজারে উত্থান হলেও বুধবার (০৪ মার্চ) আবার পতনে শেষ হয়েছে লেনদেন। দুই কার্যদিবসে যে পরিমাণ সূচক বেড়েছিল বুধবার এক দিনেই সেই পরিমাণ সূচক কমেছে। বুধবার উভয় পুঁজিবাজারে সব সূচক কমেছে।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১০ পয়েন্টে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেনের শুরুতে সূচকের উত্থান হলেও দিনের মধ্যভাগে সূচকের পতন দেখা যায়। ডিএসইতে বুধবার সাত কোম্পানির নেতৃত্বে সূচকের পতন হয়েছে।

কোম্পানিগুলো হলো- স্কয়ার ফার্মা, বিএটিবিসি, ম্যারিকো, লাফার্জ সুরমা সিমেন্ট, এমএল ডাইং, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ ও আইসিবি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার সূচক পতনের নেতৃত্ব দিয়েছে স্কয়ার ফার্মা।

প্রতিষ্ঠানটির শেয়ারদর কমেছে ২ দশমিক ৪৬ শতাংশ। এর শেয়ারদর কমার কারণে ডিএসইর প্রধান সূচক কমেছে ৭ দশমিক ৭০ পয়েন্ট।

ডিএসইর সূচক কমার দ্বিতীয় স্থানে ছিল বিএটিবিসি। প্রতিষ্ঠানটির দর কমেছে দশমিক ৮৮ শতাংশ। কোম্পানিটির শেয়ারদর কমার কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ৪ দশমিক ১৭ পয়েন্ট।

এরপর ডিএসইর সূচক কমার নেতৃত্বে ছিল ম্যারিকো। কোম্পানিটির শেয়ারদর কমেছে ১ দশমিক ৪০ শতাংশ। এরফলে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ৩ দশমিক ৫৩ শতাংশ।

সূচক পতনের পরের অবস্থানে ছিল লাফার্জ সুরমা সিমেন্ট। কোম্পানিটির দর কমেছে ২ দশমিক ৭০ শতাংশ। এ কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ২ দশমিক ৫৮ শতাংশ।

সূচক কমার পঞ্চম স্থানে ছিল এমএল ডাইং। প্রতিষ্ঠানটির দর কমেছে ৯ দশমিক ৫৫ শতাংশ। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ২ দশমিক ৫১ পয়েন্ট।

এছাড়া, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজের দর পতনের কারণে ডিএসইর প্রধান সূচক কমেছে ২ দশমিক ৩৬ শতাংশ, আইসিবির কারণে ২ দশমিক ২২ শতাংশ, বিএসআরএমের কারণে ১ দশমিক ৭০ শতাংশ, পাওয়ারগ্রীডের কারণে ১ দশমিক ৭৪ শতাংশ এবং বিএসআরএম স্টিলের পতনের কারণে ১ দশমিক ৬৭ শতাংশ সূচক কমেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত