রাঙ্গামাটিতে আদা চাষে রূপালী ব্যাংকের কৃষি ঋণ বিতরণ

রাঙ্গামাটিতে আদা চাষে রূপালী ব্যাংকের কৃষি ঋণ বিতরণ
“দেশের পাহাড় জাগলো বলে বাংলাদেশ আজ ধন্য, আদা-হলুদ করবে আবাদ, সারাদেশের জন্য” এ স্লোগানকে সামনে রেখে ৪% হার সুদে তিন পার্বত্য জেলায় আদা চাষে প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ কার্যক্রম শুরু করেছে রূপালী ব্যাংক লিমিটেডে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) সকালে রাঙ্গামাটির পর্যটন হলিডে কমপ্লেক্সে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পাহাড়ের আদা চাষীদের ঋণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন রূপালী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতাউর রহমান।

অনুষ্ঠানে রূপালী ব্যাংক চট্টগ্রাম বিভাগীয় কাজী মো. ওয়াহীদুল ইসলামের সভাপতিত্বে ব্যাংকের মহাব্যবস্থাপক মো. মজিবর রহমান, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক ও সাধারণ সম্পাদক মো. সালেহ বিন সামস এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আদা চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিউল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রধান কার্যালয়ের এসপিও মো. আলমগীর হোসেনের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের চট্টগ্রাম পশ্চিম জোনের জোনাল ম্যানেজার এস এম দিদারুল ইসলাম।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি রূপালী ব্যাংক বনরূপা শাখা ব্যবস্থাপক শামীম আহমদ সিদ্দিকী, সিনিয়র অফিসার মো. গোলাম হোসেন, রাঙ্গামাটি শাখার ব্যবস্থাপক ডিপলু চাকমাসহ তিন পার্বত্য জেলার ব্যবস্থাপকগণ।

সভায় বক্তারা বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে কৃষকদের প্রতি সরকার আন্তরিক হয় এবং এই সরকার কৃষক ও কৃষি বান্ধব সরকার। পার্বত্য অঞ্চলে কৃষি খাতের ব্যাপক সম্ভাবণাময় অঞ্চল হিসেবে গড়ে উঠেছে আদা চাষ। আদা চাষ স্বল্প খরচে লাভজনক একটি ফলস। তাই কৃষকদের আদা চাষে উৎসাহিত করতে এ প্রকল্প গ্রহন করে রূপালী ব্যাংক লিমিটেড কর্তৃপক্ষ। এসময় দাতা সংস্থার নেতৃবৃন্দরা কৃষকদের ঋনের টাকা কৃষিখাতে সঠিকভাবে ব্যবহার করার জন্য পরামর্শ দেন।

আলোচনা সভা শেষে, প্রথম পর্যায়ে ৩০ জন কৃষকের মাঝে বিভিন্ন অংকে ৪% হার সুদে ৫০ লক্ষ টাকা কৃষি ঋণের চেক প্রদান করা হয়। এছাড়াও তিন পার্বত্য জেলায় উক্ত কর্মসূচির আওতায় রূপালী ব্যাংক লিমিটেড ৫০০ জন কৃষকের মাঝে পর্যায়ক্রমে পাঁচ কোটি টাকা ঋন প্রদান করবে। রূপালী ব্যাংক তিন পার্বত্য জেলার শাখা সমূহ বেসরকারী উন্নয়ন সংস্থা পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের সহযোগিতায় এই ঋণ কার্যক্রম বাস্তবায়ন করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন