অন্তর্বর্তী সরকার গঠন করবে সু চি র সহযোগীরা

অন্তর্বর্তী সরকার গঠন করবে সু চি র সহযোগীরা
মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির সহযোগীরা অন্তর্বর্তী সরকার গঠন করতে যাচ্ছে। স্থানীয় সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস এ তথ্য জানিয়েছে।

এই প্রকাশের মাত্র দুদিন আগেই জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত সামরিক শাসনের অবসান ঘটাতে আন্তর্জাতিক সহযোগিতা চেয়েছেন। শনিবার (২৭ ফেব্রুয়ারি) অবশ্য ওই রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছে সামরিক জান্তা।

সা সা নামে এক স্থানীয় কর্মকর্তা ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া ভিডিও সাক্ষাৎকারে জানিয়েছেন, সু চির দলের যেসব এমপি গ্রেপ্তার এড়াতে সক্ষম হয়েছিলেন, তারা অন্তর্বর্তী সরকার গঠনের ঝুঁকি নিতে রাজী হয়েছেন। ‘মিয়ানমারের জনগণের জন্য’ তারা দেশের ভেতরে থেকে এই সরকার গঠনের ঝুঁকি নিয়েছেন।

তিনি বলেছেন, ‘আমরা নিবিড়ভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করব এবং চীন ও ভারতের সঙ্গে কাজ করব। অস্থিতিশীল প্রতিবেশীর চেয়ে স্থিতিশীল প্রতিবেশী পাওয়াটা তাদের জন্য অনেক ভালো হবে।’

চলতি মাসের প্রথম দিকে নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে গৃহবন্দি করে সেনাবাহিনী। এর কয়েক দিন পর থেকেই মিয়ানমারে সামরিক জান্তা বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। রোববার দেশটিতে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৩ জন বিক্ষোভকারী নিহত হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া