মিয়ানমারের ১০৮৬ জনকে ফেরত পাঠাল মালয়েশিয়া

মিয়ানমারের ১০৮৬ জনকে ফেরত পাঠাল মালয়েশিয়া
আদালতের আদেশ না মেনে এক হাজার ৮৬ জনকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। মানবাধিকার সংগঠনগুলো বলছে, ফেরত পাঠানোদের মধ্যে মিয়ানমারে নির্যাতিত গোষ্ঠীর লোকজনও রয়েছে। মিয়ানমারে সাম্প্রতিক সেনা অভ্যুত্থানের পর এখন তাদের ফেরত পাঠানোর ফলে নিরাপত্তাহীনতার মুখে পড়তে পারে তারা। সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।

মালয়েশিয়া কর্তৃপক্ষ বলছে, অভিবাসনবিষয়ক অপরাধে জড়িত থাকার দায়ে মিয়ানমারের এক হাজার ৮৬ জনকে ফেরত পাঠানো হয়েছে। তাদের মধ্যে রাজনৈতিক আশ্রয়প্রার্থী কেউ নেই।

এদের মধ্যে অন্তত ছয়জন রাজনৈতিক আশ্রয়প্রার্থী রয়েছে বলে দাবি করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষের মহাব্যবস্থাপক খাইরুল জামি দাউদ এক বিবৃতিতে বলেন, সবাই ফিরে যেতে রাজি হওয়ার পরই তাদের পাঠানো হয়েছে। কোনো পক্ষের চাপে পাঠানো হয়নি। প্রত্যাবাসন করা মালয়েশিয়া এর আগেই জানিয়েছিল, ইউএনএইচসিআরের নিবন্ধিত কাউকেই প্রত্যাবাসন করবে না তারা।

ব্যক্তিদের মধ্যে রোহিঙ্গা বা রাজনৈতিক আশ্রয়প্রার্থীরা নেই।

তবে ইউএনএইচসিআরকে অভিবাসন বন্দিশালায় প্রবেশের অনুমতি দেয়নি মালয়েশিয়া সরকার।

ফেরত পাঠানোদের মধ্যে অন্তত ছয়জন নিবন্ধিত ব্যক্তি রয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে জাতিসংঘের সংস্থাটি। রাজনৈতিক আশ্রয়প্রার্থীরা চীন ও কাচিন গোষ্ঠীর এবং এরা মিয়ানমারে দমনপীড়নের শিকার হয়ে দেশ ছেড়েছিল।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয়। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেফতার করে সামরিক বাহিনী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া