পুঁজিবাজারে আসছে চতুর্থ প্রজন্মের মিডল্যান্ড ব্যাংক

পুঁজিবাজারে আসছে চতুর্থ প্রজন্মের মিডল্যান্ড ব্যাংক
পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী চতুর্থ প্রজন্মের মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। ব্যাংকটিকে বাজারে আনতে ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস। ইতোমধ্যে ব্যাংকটি ইস্যু ব্যবস্থাপকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান-উজ্জামান ও লংকাবাংলা ইনভেস্টমেন্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইফতেখার আলম।

এ সময় আরও উপস্থিত ছিলেন-লংকাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) জহিরুল ইসলাম, ট্রেজারি বিভাগের প্রধান নাজমুল আহসান, কোম্পানি সচিব খালিদ মোহাম্মদ শরিফসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা।

স্থির মূল্য পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা সংগ্রহ করতে চায় ব্যাংকটি। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দিয়ে আইপিওর জন্য আবেদন করতে চায় কোম্পানিটি।

ব্যাংকটি এখন পর্যন্ত ৩ হাজার ৭৬৭ কোটি টাকা আমানত সংগ্রহ করছে। আর ঋণ দিয়েছে ৩ হাজার ১৬৫ কোটি টাকা। এখন পর্যন্ত প্রায় ২ লাখ গ্রাহক হিসাব খুলেছেন।

ব্যাংকটি ১৮ বছরের কম বয়সী স্কুল শিক্ষার্থীদের জন্য রয়েছে এমডিবি স্কুল সেভার। এর মাধ্যমে মাত্র ১০০ টাকা জমা দিয়ে এ হিসাব খোলা যায়। কলেজের শিক্ষার্থীদের জন্য কলেজ সেভার, যা ১৮ বছরে বেশি বয়সের শিক্ষার্থীরা মাত্র ৫০০ টাকা জমা দিয়ে খুলতে পারেন।

প্রবাসীদের জন্য প্রবাসী সেভিংস। বিদেশে বসে প্রবাসীদের হিসাব ও আমানত রাখার জন্য এমডিবি ডিজিটাল প্রবাসী সেভিংস। এ ছাড়া এমডিবি ইন্টারেস্ট ফার্স্ট, ডিজিটাল সেভিংস, রিটেইল ব্যাংকিং, সুপার সেভার তো রয়েছেই।

ঋণ দেওয়ার জন্য ব্যাংকটির রয়েছে নানা ঋণসেবা। খুচরা ঋণের মধ্যে অন্যতম ব্যক্তিগত, গাড়ি কেনা, বাড়ি কেনা, সিকিউরড ঋণ অন্যতম। রয়েছে তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তাদের জন্য আইটি উদ্যোগ, কৃষি, এসএমই, গ্রিন ঋণ, নারী উদ্যোগসহ আরও নানা ঋণপণ্য। ব্যাংকটির রয়েছে প্রি-পেইড কার্ড ও ক্রেডিট কার্ড সুবিধাও।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত