তামিমের ইতিহাস গড়ার দিনে শ্বাসরুদ্ধ জয় টাইগারদের

তামিমের ইতিহাস গড়ার দিনে শ্বাসরুদ্ধ জয় টাইগারদের
ওয়ানডে ক্রিকেটে সব দলের জন্যই ৩২২ চ্যালেঞ্জিং স্কোর। কিন্তু মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশের এই চ্যালেঞ্জকেও প্রায় মামলি বানিয়ে ফেলেছিল জিম্বাবুয়ে। বিশাল স্কোর করেও সিরিজ নিজেদের করতে শেষ বলের কাঁপনি পেতে হয়েছে মাশরাফি বাহিনীকে।

অষ্টম উইকেট জুটিতে ডোনাল্ড তিরিপানো আর টিনোটেন্ডা মোতুমবদজির ৭৬ বলে ৮০ রানের দুর্ধর্ষ জুটি গড়লেন। সিলেট স্টেডিয়ামে তখন শঙ্কা। এই বুঝি জিতে গেল জিম্বাবুয়ে! শফিউল ইসলাম আর আল-আমিন হোসেনের ওপর চড়াও হয়ে ম্যাচটা প্রায় বেরই করে নিয়েছিলেন তারা। তিরিপানো মাত্র ২৮ বলে ৫৫ জিম্বাবুয়েকে জয়ের দ্বারপ্রান্তেই নিয়ে গিয়েছিলেন। কিন্তু শেষ রক্ষা হয়নি। ম্যাচটা শেষ পর্যন্ত ৪ রানে হেরেছে তারা। বাংলাদেশের ৩২২ রানের জবাবে জিম্বাবুয়ের ৫০ ওভার শেষ করেছে ৮ উইকেটে ৩১৮ রান নিয়ে।

আগের ম্যাচেই ৬ উইকেটে ৩২১ রান তুলে এই সংস্করণে জিম্বাবুয়ের বিপক্ষে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল বাংলাদেশ। তামিমের স্বস্তির শতকে সেই কীর্তি ভেঙে এদিন নতুন করে লিখেছে টাইগাররা।

ক্যারিয়ারের দ্বাদশ ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়ে তামিম থামেন দেড়শ পেরিয়ে। তার ১৫৮ রানের ইনিংসটি ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ১৩৬ বল মোকাবিলা করে ১০ চারের সঙ্গে ৩ ছক্কা মারেন তিনি। নিজের গড়া ১১ বছরের পুরনো রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় উঠে যান বাঁহাতি ওপেনার। ২০০৯ সালে এই জিম্বাবুয়ের বিপক্ষেই বুলাওয়েতে ১৫৪ রান করেছিলেন তিনি। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দেড়শ রান নেই আর কারও।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড