পুঁজিবাজারে ১ ট্রিলিয়ন ডলারের সূচক স্পর্শ বিটকয়েনের

পুঁজিবাজারে ১ ট্রিলিয়ন ডলারের সূচক স্পর্শ বিটকয়েনের
গত শুক্রবার পুঁজিবাজারে ১ ট্রিলিয়ন ডলারের সূচক স্পর্শ করেছে বিটকয়েন। এমন সময়ে এটি ঘটল, যখন ইউরোপ ও যুক্তরাষ্ট্র নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে মুদ্রাস্ফীতি মোকাবেলায় যথেষ্ট আশাবাদী ও প্রতিযোগিতায় লিপ্ত।

কয়েন মার্কেটক্যাপ ডট কমের দেয়া তথ্যমতে, বিটকয়েনের ডিজিটাল ইউনিট মূল্য প্রায় ৫৬ হাজার ডলার বৃদ্ধি পায়, যা বিটকয়েনের সামগ্রিক মূল্যে যুক্ত হয়ে এক ট্রিলিয়ন ডলার স্পর্শ করেছে।

এরই মধ্যে তেলের মূল্য কমে যাওয়া, শোধনাগারগুলোর নানা কারণে ক্ষতিগ্রস্ত হওয়াসহ নানা কারণে টেক্সাসে কিছু কোম্পানি ধীরগতিতে তাদের কার্যক্রম শুরু করছে। পরিসংখ্যান বলছে, নতুন করে লকডাউনের ফলে ইউরোপের অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেও তা গত বছরের ভাইরাসের প্রভাবে হওয়া ক্ষতির চেয়ে কম।

ব্রিটিশ আর্থিক তথ্য ও পরিষেবা সংক্রান্ত সংস্থা আইএইচএস মার্কিট ও ক্রয় পরিচালনাকারী ইনডেক্স অনুসারে বিটকয়েনের মূল্য ফেব্রুয়ারিতে ৪৮ দশমিক ১ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে, যা জানুয়ারিতে ৪৭ দশমিক ১ পয়েন্টে ছিল। শিগগিরই তা ৫০ পয়েন্ট ছোঁবে বলে আশা করা হচ্ছে। তবে সামনের মাসগুলোতে করোনাভাইরাসের ভ্যাকসিনেশন ব্যবসায়িক ক্ষেত্রগুলোতে আর্থিক কর্মকাণ্ড শুরু করতে সাহায্য করছে এটি।

এদিকে, জার্মান ও ফরাসি বিনিয়োগকারীদের উৎসাহ দিতে ফ্রাঙ্কফুর্ট ও প্যারিস শেয়ারবাজারে বিটকয়েনের বাজার মূল্য শূন্য দশমিক ৮ শতাংশ বেড়েছে। ভ্যাকসিনেশন কার্যক্রম পরিচালনার জন্য ব্যবহার করা এ ডিজিটাল মুদ্রা লকডাউনের সময় খুচরা বিক্রয় বন্ধ হওয়ার কারণে অর্থনীতিকে চাঙ্গা করার আশা জাগিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া