জাবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ২৫০ জনের বিরুদ্ধে মামলা

জাবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ২৫০ জনের বিরুদ্ধে মামলা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ক্যাম্পাস সংলগ্ন গেরুয়বাসীর সংঘর্ষের ঘটনায় ২৫০ জনকে অজ্ঞাতনামা আসামি করে একটি মামলা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষ। আজ রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা জেফরুল হাসান চৌধুরী সজল বাদী হয়ে আশুলিয়া থানায় এ মামলা করেন।মামলা নম্বর ৫৯।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। পুলিশ তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছে।

এর আগে আন্দোলনরত শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করে মামলা দায়েরে কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন এবং ক্যাম্পাস ও ছাত্রাবাস পুনরায় খোলার দাবি জানান। শনিবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় মামলা করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) আব্দুর রশিদ বলেন, ‘বিকেলের দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে অজ্ঞাতানামাদের আসামি করে একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে। মামলার বিষয়টি প্রক্রিয়াধীন।’

এর আগে রোববার (২১ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে সংবাদ সম্মেলন করে হামলাকারীদের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করে মামলা দায়েরে কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন এবং ক্যাম্পাস ও ছাত্রাবাস পুনরায় খোলার দাবি জানান। শনিবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় মামলা করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আন্দোলনরত শিক্ষার্থীদের একজন সামিয়া হাসান তাদের ছয় দফা দাবির কথা তুলে ধরেন। তাদের অন্যান্য দাবি সমূহের মধ্যে রয়েছে- ঘটনার সুষ্ঠু বিচার দাবি, গেরুয়ায় অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপদে ক্যাম্পাসে প্রত্যাবর্তন, হল খুলে দিয়ে মৌলিক সেবা নিশ্চিত করা এবং হামলার সময় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণের ব্যবস্থা করাসহ বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার অস্থিরতার দায় প্রশাসনকে নিতে হবে।

জানা গেছে, গত শুক্রবার বিশ্ববিদ্যালয় সংলগ্ন গেরুয়া এলাকায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে পূর্ব বিরোধের জেরে শিক্ষার্থীদের ওপর হামলা করে স্থানীয় গ্রামবাসী। পরে ধাওয়া-পাল্টা ধাওয়ায় তা সংঘর্ষে রূপ নেয়। এ ঘটনায় অন্তত ৪০ জন শিক্ষার্থী আহত হন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি