অবশেষে সৌদি-কাতার সীমান্ত দিয়ে আমদানি-রফতানি শুরু

অবশেষে সৌদি-কাতার সীমান্ত দিয়ে আমদানি-রফতানি শুরু
সৌদি জোটের অবরোধ প্রত্যাহারের পর অবশেষে সৌদি আরব এবং কাতার সীমান্ত দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম পুণরায় শুরু হয়েছে। এর মাধ্যমে এই দুই দেশের সীমান্ত দিয়ে ব্যবসা-বাণিজ্যে সম্ভাবনার নতুন দ্বার খুলবে বলে আশাবাদী প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

দীর্ঘ সাড়ে তিন বছর কাতারের ওপর সৌদি জোটের অবরোধ গত ৪ জানুয়ারি প্রত্যাহার করা হয়। অবরোধ প্রত্যাহারের পর শুধু গাড়ি চলাচলের জন্য খোলা ছিল সীমান্ত। তবে এবার বাণিজ্যিকভাবে আমদানি-রফতানির জন্য খুলে দেয়া হয়েছে সীমান্তটি।

কাতার প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী ক্যাপ্টেন আবু তাহের বলেন, আমরা অনেক খুশি। সমস্যা নিরসন হয়েছে। দুই দেশের মধ্যে ব্যবসা ও বাণিজ্য শুরু হয়েছে। এতে আমরা আর্থিকভাবে লাভবান হতে পারব।

তিনি আরও বলেন, অবরোধের আগে আমি চায়না থেকে মাল এনে কাতারে ব্যবসার পরিকল্পনা করেছিলাম কিন্তু সৌদি জোটের অবরোধের কারণে আর করা হয়নি। অবরোধ প্রত্যাহারের ফলে আমরা আবার হয়তো নতুন করে শুরু করবো।

কাতার প্রবাসী আরেক ব্যবসায়ী হাসান মাবুদ বলেন, সৌদি জোটের অবরোধের কারণে আমার দীর্ঘদিনের হজ কাফেলার ব্যবসা বন্ধ হয়ে গেছে। ইনশাআল্লাহ সীমান্ত যেহেতু খুলে দিয়েছে আমাদের এই ব্যবসা আবারও শুরু করবো।

সন্ত্রাসবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগে ২০১৭ সালে কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছিল সৌদি জোট। নিষেধাজ্ঞার কারণে কিছুটা স্থবির হয়ে পড়েছিল কাতারের অর্থনীতি। যার নেতিবাচক প্রভাব পড়েছিল প্রবাসী বাংলাদেশিদের ওপরও।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া