গোলমরিচের যত স্বাস্থ্য উপকারিতা

গোলমরিচের যত স্বাস্থ্য উপকারিতা
গোলমরিচ শুধু ভিটামিনের দুর্দান্ত উৎস নয়, বরং দস্তা, সোডিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ক্যালসিয়ামও রয়েছে এতে।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে গোলমরিচের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতার কথা বলা হয়েছে। আসুন, এক ঝলকে সেসব জেনে নিই—

ওজন কমায়: গোলমরিচ চর্বি কমাতে সহায়তা করে। ফলে ওজন কমে। মসলায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্টস ফ্যাট কোষগুলো ভেঙে ফেলতে সহায়তা করে, ফলে দেহে উপস্থিত অতিরিক্ত ফ্যাট এবং টক্সিন থেকে মুক্তি পেতে সহজ হয়।

সর্দি-কাশি থেকে সুরক্ষা: সর্দি ও কাশি নিরাময়ে গোলমরিচ খুব কার্যকর। আধা চামচ মধু ও এক চিমটি গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খান। এটি ফ্লু ও গলাব্যথায় কাজ করবে। এ ছাড়া আদা, দারুচিনি ও এলাচ দিয়ে চায়ের সঙ্গে অল্প গোলমরিচ যোগ করে পান করতে পারেন।

হজমে সহায়তা: গোলমরিচে রয়েছে পাইপারিন, যা পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ উদ্দীপিত করে, যা খাবারের সঠিক হজমের জন্য প্রয়োজনীয়। এটি পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া প্রতিরোধ করে।

সংক্রমণ রোধে: গোলমরিচের আর একটি উপকারিতা হলো, এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে এবং সংক্রমণের হাত থেকে সুরক্ষা দেয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়