ভারতে চালু হচ্ছে আমাজনের প্রথম ফ্যাক্টরি

ভারতে চালু হচ্ছে আমাজনের প্রথম ফ্যাক্টরি
ভারতের চেন্নাইয়ে প্রথম ফ্যাক্টরি চালু করতে যাচ্চে ই-কমার্স জায়ান্ট আমাজন। ভারত থেকেই ব্যবসার গতি আরও বাড়াতে চায় এই ই কমার্স সংস্থাটি। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে জেফ বেজোসের সংস্থার কথা পাকা হয়েছে।

ভারতেই উৎপাদিত হবে আমাজনের জনপ্রিয় পণ্য ফায়ার স্টিক। ভারতে তাদের ব্যবসা বাড়লেও সরাসরি পণ্য তৈরির কোনও সুযোগ ছিল না এই সংস্থার কাছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত-এর ডাকে সাড়া দিয়ে এবার দেশের মাটিতে প্রথম উৎপাদন ফ্যাক্টরি চালু করতে চলেছে আমাজন।

দেশটিতে বেশ কয়েক বছর ধরে ব্যবসা করছে ই কমার্স সংস্থা আমাজন। যথেষ্ট সুনামের সঙ্গেই তাঁরা ব্যবসার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। বিভিন্ন সংস্থার পণ্য মেলে আমাজনে। দোকান-বাজারের চেয়েও অনেক সময় কম দামে পণ্য মেলে এই সাইটে। তবে চেন্নাইয়ে সংস্থার নিজের কারখানায় তৈরি হবে আমাজনের নিজস্ব কিছু পণ‌্য। আমাজনের অন‌্যতম জনপ্রিয় পণ‌্য ‘ফায়ার স্টিক’।

এই ফায়ার স্টিকের মাধ্যমে টিভির সঙ্গে ইন্টারনেট পরিষেবা যুক্ত হয়। পরে টিভিতে মেলে একাধিক ওটিটি প্ল‌্যাটফর্ম-সহ একগুচ্ছ সুবিধা। চেন্নাইয়ের কারখানা থেকেই এবার সেই ফায়ার স্টিক তৈরি হবে বলে আমাজনের তরপে জানানো হয়েছে। জানা গিয়েছে, এই মুহূর্তে ভারতে ১০০ কোটি ডলার বিনিযয়োগ করবে আমাজন। শুধু নিজেরাই নয়। সংস্থাটি ছোট-বড় একাধিক সংস্থাকে নিজেদের যুক্ত করতে চাইছে। সব মিলিয়ে ভারতে হাজার কোটি টাকার কাছাকাছি ব্যবস্থা করতে চায় এই ই কমার্স সাইট।

ইতিমধ্যেই আমাজন কর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে দেশটির কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের। ভারতে ব্যবসার কাজ এগিয়ে নিয়ে যেতে সংস্থাকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে কেন্দ্র। এ ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে কথা বলে নিয়মিত মনিটরিংয়ের ব্যবস্থাও রাখার আশ্বাস দেওয়া হয়েছে এই ই কমার্স সংস্থাটিকে। চেন্নাইয়ে আমাজনের এই ফ্যাক্টরি চালু হয়ে গেলে প্রচুর কর্মসংস্থান হবে। স্থানীয় এলাকা তো বটেই এমনকী দেশের নানা প্রান্ত থেকে বহু মানুষ কাজের সুযোগ পাবেন চেন্নাইয়ে আমাজনের ওই ফায়ার স্টিক তৈরির ফ্যাক্টরি।

সূত্র : ইন্ডিয়ান টাইমস ও ইন্ডিয়াডট.কম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া