সুপ্রিম কোর্টের অনুবাদ সফটওয়্যার ‘আমার ভাষা’

সুপ্রিম কোর্টের অনুবাদ সফটওয়্যার ‘আমার ভাষা’
বাংলাদেশ সুপ্রিম কোর্ট ‘আমার ভাষা’ নামে একটি অনুবাদ সফটওয়্যার চালু করেছে। এ সফটওয়্যার কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সুপ্রিম কোর্টের আদেশ ও রায়গুলো ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে সক্ষম। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে অনুবাদ সফটওয়্যারটি উদ্বোধন করা হয়।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সফটওয়্যারটি তৈরি করেছে একস্টেপ ফাউন্ডেশন অব ইন্ডিয়া। তাদের মূল ‘অনুবাদ’ সফটওয়্যারটি ভারতে ইংরেজি থেকে বাংলাসহ অন্য ভারতীয় ভাষায় অনুবাদ করার জন্য ব্যবহৃত হয়। অনুবাদ সফটওয়্যারটিকে ২৬ নভেম্বর ২০১৯ থেকে অনুবাদের জন্য ব্যবহার করার নির্দেশ দেয় ভারতের সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন; আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারোয়ার এবং ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ‘আমার ভাষা’ সফটওয়্যারটি নিয়ে একস্টেপ নির্মিত একটি ভিডিও প্রদর্শিত হয়।

বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, ‘ভারতে তৈরি এই অনন্য অনুবাদ সফটওয়্যার ইনস্টলেশনে অংশীদার হতে পেরে এবং শুভেচ্ছাস্বরূপ বিতরণ করতে পেরে ভারত অত্যন্ত সম্মানিত।’

তিনি বলেন, ‘এ ধরনের সহযোগিতা কেবল ভারত এবং বাংলাদেশের মধ্যেই সম্ভব। কারণ, বাংলা ভারতের অন্যতম স্বীকৃত ভাষা। এছাড়া, ভারত ও বাংলাদেশের বিচারিক ব্যবস্থার উৎস, বিধান এবং ভাষা অভিন্ন।’

হাইকমিশনার করোনা মহামারিকালে ই-কোর্ট স্থাপনের মতো প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাম্প্রতিক প্রচেষ্টার প্রশংসা করেন।

তিনি একস্টেপ ফাউন্ডেশনের নির্দেশনা ও প্রযুক্তিগত সহায়তায় বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে এবং ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তিন দিন আগে এ সফটওয়্যার চালুর বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু